ঈদের আগে অর্ধেক বেতন পাবেন পোশাক শ্রমিকরা

garmentsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোরবানির ঈদের ছুটির আগে তৈরি পোশাক শ্রমিকদের জুলাই মাসের বেতনের অর্ধেক ও বোনাস পরিশোধ করবেন কারখানা মালিকরা।

তবে অন্যান্য খাতের শ্রমিকদের জুলাইয়ের পূর্ণ বেতন ও বোনাস পরিশোধ করতে হবে।

সোমবার রাজধানীর বিজয়নগরে শ্রম ভবনে বর্তমান শ্রম পরিস্থিতি ও ঈদ-উল-আযহা উপলক্ষে শ্রমিকদের বেতন-বোনাস নিয়ে সরকার, মালিক-শ্রমিক ত্রিপক্ষীয় পরামর্শ পরিষদের (টিসিসি) ৬৫তম সভায় এ সিদ্ধান্ত হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী বেগম মন্নুজান সুফিয়ান বলেন, “গার্মেন্ট শ্রমিকদের ঈদ বোনাস ২৭ জুলাই এবং চলতি মাসের বেতনের অর্ধেক ৩০ তারিখের মধ্যে মালিকরা পরিশোধ করবেন।

অন্যান্য খাতের শ্রমিকদের ঈদের আগে জুলাইয়ের পুরো বেতন দেওয়ার বিষয়টি ঠিক হলেও তৈরি পোশাক শ্রমিকদের দেওয়া হবে অর্ধেক।

অন্যান্য খাতের শ্রমিকদের ঈদের আগে জুলাইয়ের পুরো বেতন দেওয়ার বিষয়টি ঠিক হলেও তৈরি পোশাক শ্রমিকদের দেওয়া হবে অর্ধেক।

“অন্য সব খাতের মালিকরা শ্রমিকদের চলতি মাসের বেতন এবং ঈদ বোনাস ২৫ জুলাইয়ের মধ্যে পরিশোধ করবেন।”
সরকারি ছুটির সঙ্গে মিলিয়ে শ্রমিকদের ঈদের ছুটি তিন দিন হচ্ছে জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, করোনাভাইরাস সংক্রমণ রোধে স্বাস্থ্য বিধি মেনে শ্রমিকদের ঈদে কর্মস্থল এলাকায় থাকতে বলা হয়েছে।

অর্থনীতির চাকা সচল রাখতে এবং উৎপাদন স্বাভাবিক রাখতে কোনো শ্রমিককে ছাঁটাই না করতে মালিকদের প্রতি আহ্বান জানান মন্নুজান সুফিয়ান।

সভায় শ্রম সচিব কে এম আব্দুস সালাম, অতিরিক্ত সচিব রেজাউল হক, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের মহাপরিদর্শক শিবনাথ রায়, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বিজিএমইএর সভাপতি রুবানা হক, জাতীয় শ্রমিক লীগের সভাপতি ফজলুল হক মন্টু, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট দেলোয়ার হোসেন খান, এনসিসিডাব্লিউইর সভাপতি আনোয়ার হোসেন, ইন্ডাস্ট্রি অল বাংলাদেশ কাউন্সিলের মহাসচিব চায়না রহমান, গার্মেন্টস শ্রমিক-কর্মচারী ফেডারেশনের সাধারণ সম্পাদক কামরুল আহসানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *