ঈদের আগে ইতিবাচক ধারায় দেশের দুই শেয়ারবাজার

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে অনেকটা বেড়েছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও বড় উত্থান ছিল। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ঈদের আগের শেষ কার্যদিবস বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪২৫ কোটি টাকা। গতকাল বুধবার ডিএসইতে লেনদেন হয় ৩৩২ কোটি ৯৭ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৫৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫ হাজার ৩৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২১৪ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ৮.৩৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৭৬ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৫টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১৮০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১১৫টির। আর দর অপরিবর্তিত আছে ৫০টির দর।

দিন শেষে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – ইউনাইটেড পাওয়ার, জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ব্র্যাক ব্যাংক, বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, ফরচুন সুজ, এসকে ট্রিমস, গ্লােবাল ইন্স্যুরেন্স, ডরিন পাওয়ার ও নিউ লাইন ক্লোথিংস লিমিটেড।

এদিকে বৃহস্পতিবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৩৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬ হাজার ৩৭৫ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ১২৭টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ১ লাখ টাকা। গতকাল বুধবার সিএসইতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৯২ লাখ টাকা।

দিনশেষে সেখানে লেনদেনের শীর্ষে ছিল ডাচ বাংলা ব্যাংক ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *