ঈদের জন্য রেমিটেন্স বাড়ছে: ১০ দিনেই ৬১ কোটি ডলার

dollarস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

রোজা এবং ঈদ সামনে রেখে প্রবাসীরা দেশে বেশি টাকা পাঠাচ্ছেন। মে মাসের ১০ দিনেই ৬১ কোটি ২১ লাখ ডলার দেশে পাঠিয়েছেন তারা।

ঈদ ঘনিয়ে আসলে রেমিটেন্স প্রবাহ আরও বাড়বে বলে জানিয়েছেন বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র সিরাজুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, রেমিটেন্স প্রবাহ এমনিতেই ভালো ছিল। রোজা এবং ঈদকে সামনে প্রয়োজনীয় কেনাকাটা করতে বেশি বেশি টাকা পাঠোচ্ছেন। সে কারণেই রেমিটেন্স বাড়ছে।

অর্থবছর শেষে এবার রেমিটেন্সের পরিমাণ ১৬ বিলিয়ন ছাড়িয়ে যাবে বলে আশা করছেন কেন্দ্রীয় ব্যাংকের নির্বাহী পরিচালক সিরাজুল ইসলাম।

বাংলাদেশ ব্যাংক সোমবার রেমিটেন্সের যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, চলতি মে মাসের ১০ দিনে (১মে থেকে ১০মে পর‌্যন্ত) ৬১ কোটি ২১ লাখ ১০ হাজার ডলার রেমিটেন্স এসেছে। এরমধ্যে ১ থেকে ৩মে এসেছে ১১ কোটি ৬৮ লাখ ডলার। আর ৪ থেকে ১০মে এসেছে ৪৯ কোটি ৫৩ লাখ ডলার।

তার আগে চলতি ২০১৮-১৯ অর্থবছরের ১০ মাসে (জুলাই-এপ্রিল) এক হাজার ৩৩০ কোটি ৩০ লাখ (১৩.৩০ বিলিয়ন) রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা। যা ছিল গত অর্থবছরের একই সময়ের চেয়ে ১০ দশমিক শতাংশ বেশি।

মে মাসের ১০ দিনের ৬১ কোটি ২১ লাখ ডলার যোগ করলে চলতি অর্থবছরে মোট রেমিটেন্সের পরিমাণ দাঁড়ায় এক হাজার ৩৯১ কোটি ৫১ লাখ (প্রায় ১৪ বিলিয়ন) ডলার।

অর্থবছরের বাকি ১ মাস ২০ দিনে ২ বিলিয়ন ডলারের বেশি রেমিটেন্স আসবে। সে হিসাবেই প্রত্যাশা করা হচ্ছে এবার রেমিটেন্স ১৬ বিলিয়ন ডলারের বেশি হবে।

গত ২০১৭-১৮ অর্থবছরে এক হাজার ৪৯৮ কোটি ১৭ লাখ (১৪.৯৮ বিলিয়ন) ডলারের রেমিটেন্স পাঠিয়েছিলেন বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানকারী প্রবাসীরা।

যা ছিল ২০১৬-১৭ অর্থবছরের চেয়ে ১৭ দশমিক ৩২ শতাংশ বেশি। তারই ধারাবাহিকতায় চলতি অর্থবছরেও রেমিটেন্স বৃদ্ধির ধারা অব্যাহত রয়েছে।

রেমিটেন্স বাড়ায় বাংলাদেশ ব্যাংকের বিদেশী মুদ্রার সঞ্চয়নও (রিজার্ভ) সন্তোষজনক অবস্থায় রয়েছে। সোমবার দিন শেষে রিজার্ভের পরিমাণ ছিল ৩১ দশমিক ১ বিলিয়ন ডলার।

স্টকমার্কেটবিডি.কম/এম/জে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *