উভয় শেয়ারবাজারে কমেছে লেনদেন ও সূচক

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে লেনদেনের পরিমাণ আগের দিনের চেয়ে কমেছে। এদিন দিনশেষে সেখানে সূচকেরও পতন হয়েছে। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সূচক ও লেনদেন কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮২ কোটি ৪৭ লাখ টাকা। গতকাল রবিবার ডিএসইতে লেনদেন হয় ৫২১ কোটি ৬৪ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে অনেকটা কমেছে।

এদিন লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ২৪.২১পয়েন্ট কমে অবস্থান করছে ৪ হাজার ৭৩২ পয়েন্টে। আর ডিএসই সূচক ৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৬৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ১৫.৭৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬২৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩৪৬ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ১২৪টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ১৯৪টির। আর দর অপরিবর্তিত আছে ২৮ টির দর।

দিন শেষে ডিএসইতে লেনদেনের শীর্ষ তালিকায় রয়েছে – লাফার্জ হোলসিম বিডি, প্রিমিয়ার ব্যাংক, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, স্কয়ার ফার্মা, ডাচ বাংলা ব্যাংক, ফরচুন সুজ, ন্যাশনাল টিউবস, এক্সিম ব্যাংক ও সিটি ব্যাংক লিমিটেড।

এদিকে সোমবার দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৮.১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৪১২ পয়েন্টে।

সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৪১কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ১২২টির এবং অপরিবর্তিত রয়েছে ২৬ টির শেয়ার দর।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে ১৯ কোটি ২৯ লাখ টাকা। গতকাল রবিবার সিএসইতে লেনদেন হয়েছে ২৫ কোটি টাকা।

সেখানে লেনদেনের শীর্ষ রয়েছে লাফার্জ হোলসিম বিডি ও সী পালর্স রিসোর্ট লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *