উৎপাদনক্ষমতা বাড়াতে ২৬২ কোটি টাকা নিবে জিপিএইচ ইস্পাত

gphনিজস্ব প্রতিবেদক :

বড় ধরনের বাণিজ্যিক সম্প্রসারণে যাচ্ছে শেয়ারবাজারে তালিকাভুক্ত প্রকৌশল খাতের কোম্পানি জিপিএইচ ইস্পাত। ১ হাজার ৭০০ কোটি টাকা ব্যয়ে নতুন এ সম্প্রসারণ উদ্যোগের ফলে কোম্পানিটির বার্ষিক উৎপাদনক্ষমতা পাঁচ গুণ বাড়বে। এর মধ্যে শেয়ারবাজার থেকে কোম্পানিটি ২৬২ কোটি টাকা নিতে চাচ্ছে। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

নতুন সম্প্রসারণ প্রকল্পে রড তৈরিতে সর্বাধুনিক কোয়ান্টাম প্রযুক্তি ব্যবহার করা হবে। এশিয়ায় প্রথম কোম্পানি হিসেবে জিপিএইচ ইস্পাত এ প্রযুক্তির ব্যবহার করতে যাচ্ছে। বর্তমানে কোম্পানিটির এমএস রড উৎপাদনক্ষমতা রয়েছে ১ লাখ ২০ হাজার মেট্রিক টন আর এমএস বিলেট উৎপাদনক্ষমতা ১ লাখ ৬৮ হাজার মেট্রিক টন।

সম্প্রসারণ কার্যক্রম শেষ হলে কোম্পানিটির এমএস বিলেটের বার্ষিক উৎপাদনক্ষমতা বেড়ে দাঁড়াবে ১০ লাখ ৮ হাজার মেট্রিক টন। আর এমএস রডের উৎপাদনক্ষমতা বেড়ে দাঁড়াবে ৭ লাখ ৬০ হাজার মেট্রিক টন। রড ও বিলেট ছাড়া নতুন প্রযুক্তির মাধ্যমে উৎপাদন করা হবে ইস্পাতের ভবন তৈরিতে ব্যবহার্য বিভিন্ন গুরুত্বপূর্ণ উপাদান, যা এখন বিদেশ থেকে আমদানি করতে হয়।

সম্প্রসারণ কার্যক্রমে যে খরচ ধরা হয়েছে তার মধ্যে ১ হাজার ২০০ কোটি টাকা দেশি-বিদেশি বিভিন্ন ব্যাংক থেকে সংগ্রহ করা হবে। ২৬২ কোটি টাকা সংগ্রহ করা হবে শেয়ারবাজার থেকে। আর বাকি অর্থ কোম্পানির নিজস্ব তহবিল এবং উদ্যোক্তাদের মাধ্যমে সংগ্রহ করা হবে বলে জানান মোহাম্মদ জাহাঙ্গীর আলম।

সম্প্রতি এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এসব তথ্য তুলে ধরেন তিনি। এ জন্য ১৯ জানুয়ারি অস্ট্রিয়ার প্রাইমেটালস টেকনোলজিসের সঙ্গে চুক্তি সই হবে জানান এমডি।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *