সূচকের উত্থানে সিএসইতে লেনদেন বেড়েছে ৬৬.৪৬%

CSE-Final-Logoস্টকমার্কেট :

বিগত সপ্তাহে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব ধরনের সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায়ও লেনদেন ১৭৫ কোটি ৯৩ লাখ বা ৬৬.৪৬ শতাংশ বেড়েছে। গত ৫ কার্যদিবসে ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত ১০ সেপ্টেম্বর থেকে ১৪ সেপ্টেম্বর পর্যন্ত সমাপ্ত সিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ৪৪০ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে মোট ৪ কার্যদিবসে ২১১ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন ১৭৫ কোটি ৯৩ লাখ বা ৬৬.৪৬ শতাংশ বেড়েছে।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯১.০৮ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৫.০৮ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ১০ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ১ দশমিক ৭০ শতাংশ।

সিএসইর অন্যান্য সূচকের মত সার্বিক সূচক ২৯৫ পয়েন্ট বা ১.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯ হাজার ২৬৮ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৮ হাজার ৯৭৩ পয়েন্ট।

এই সপ্তাহে কোম্পানির দর বাড়া কোম্পানির সংখ্যা কমে দাঁড়িয়েছে ১৪৪টি। এর আগের সপ্তাহে সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা ১৫৪টি ছিল। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১১৮টিতে। এ সপ্তাহে দর ১১২টিতে কমেছিল।

এ সপ্তাহে দর অপরিবর্তিত রয়েছে ২৬টির। এর আগের সপ্তাহে অপরিবর্তিত থাকে ১৯টির। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৮টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। আগের সপ্তাহে ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *