একজন সচিবকে ঘুষের প্রস্তাব দেয় চায়না হারবার : অর্থমন্ত্রী

muhitস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

একজন সচিবকে ঘুষের প্রস্তাব দেওয়ায় চায়না হারবার কোম্পানি কালো তালিকাভুক্ত হয়েছে জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশে তারা আর কোনো কাজ করতে পারবে না।

ওই কোম্পানিটির অধীনে যেসব কাজ চলমান রয়েছে সেগুলোর বিষয়েও বিবেচনা করা হবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী।

বাংলাদেশ ডেভেলপমেন্ট ফোরামের (বিডিএফ) সংবাদ সম্মেলনে সোমবার (১৫ জানুয়ারি) অর্থমন্ত্রী জানিয়েছিলেন, ঢাকা-সিলেট মহাসড়ক ফোর লেন প্রকল্পে চীন অর্থায়ন করবে না, ব্ল্যাক লিস্টে দিয়েছে। এই প্রকল্প নিজস্ব অর্থায়নে বাস্তবায়ন করবে সরকার।

মঙ্গলবার (১৬ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে নিজ দফতরে বিশ্বব্যাংকের ভাইস প্রেসিডেন্ট এনেট ডিক্সনের সাক্ষাৎ শেষে চায়না হারবার কোম্পানিকে কালো তালিকাভুক্তির কথা জানান তিনি।

অর্থমন্ত্রী বলেন, তারা (চায়না হারবার) সচিবকে প্রস্তাব করেছিল এবং তিনি আমাদের জানিয়েছেন। পরিমাণ নির্দিষ্ট করে বলতে না পারলেও মুহিত বলেন, ৫০ লাখ কিছু হবে বলে জানান মুহিত।

এই কোম্পানি কী এখন ব্ল্যাক লিস্টেড-এমন প্রশ্নে মন্ত্রী বলেন, ব্ল্যাক লিস্টেড। অফকোর্স। অন্য কোনো কাজ করতে পারবে কিনা- জানতে চাইলে এমএ মুহিত বলেন, নো, দে ক্যান নট।

‘তারা কিছু কাজ পেয়েছে, সেটাও দেখা যাক কী করা যায়। নরমালি নিয়ম হলো যে ব্ল্যাক লিস্টেড, মিনস ব্ল্যাক লিস্টেড।’

কেন প্রস্তাব করেছিল, কাজ পাওয়ার জন্য, না টাকা বাড়ানোর জন্য- সাংবাদিকদের এমন প্রশ্নে মন্ত্রী বলেন, কাজ তো হয়ে গেছে। পেয়ে গেছে তারা। দে আর অ্যাওয়ার্ডেড।

তাহলে সেটা কি অ্যাওয়ার্ড পাওয়ার জন্য- জানতে চাইলে তিনি বলেন, না।

‘এটা আমার জাস্ট মনে হয় খুশি রাখা। কাজে চুরি করবে।’ যোগাযোগ সচিবকে প্রস্তাব করেছিল- প্রশ্নে মন্ত্রী বলেন, হ্যাঁ।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *