একনেকে অনুমোদন পেল ১২ জেলায় আইটি পার্ক স্থাপন প্রকল্প

ecnec-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের ১২ জেলায় আইটি পার্ক স্থাপন করতে ‘জেলা পর্যায়ে আইটি পার্ক/হাই-টেক পার্ক স্থাপন (১২ জেলায়)’ শীর্ষক প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

জেলাগুলো হলো- খুলনা, বরিশাল, রংপুর, চট্টগ্রাম, কুমিল্লা, কক্সবাজার, ময়মনসিংহ, জামালপুর, নাটোর, গোপালগঞ্জ, ঢাকা ও সিলেট।

জানা গেছে, প্রকল্পের আওতায় সংশ্লিষ্ট জেলাগুলোতে আইটি পার্ক গড়ে তোলা হবে। ১৭৯৬.৪০ কোটি টাকা ব্যয়ে এ প্রকল্পে ভারতের দ্বিতীয় লাইন অব ক্রেডিট থেকে ১৫৪৪ কোটি টাকা ও সরকারি তহবিল থেকে ২৫২.৪০ কোটি টাকা অর্থের যোগান দেয়া হবে। আগামী জুলাই ২০১৭ থেকে জুন ২০২০ মেয়াদে এ প্রকল্প বাস্তবায়ন করা হবে।

একনেক সভায় এ প্রকল্প অনুমোদনের পর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বে ও প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়ের সার্বিক তত্ত্বাবধানে ২০২১ সাল নাগাদ আমরা যে জ্ঞান-ভিত্তিক সমাজ প্রতিষ্ঠা ও ডিজিটাল ইকোনমি গড়ে তোলার চেষ্টা করছি এবং আইসিটি খাতে ৫ বিলিয়ন ডলার রফতানি আয় ও ২০ লক্ষ তরুণ-তরুণীর কর্মসংস্থান সৃষ্টির লক্ষমাত্রা নির্ধারণ করেছি, জেলা পর্যায়ে এ প্রকল্প অনুমোদন সে সকল উদ্যোগকে অন্যতম ভিত্তি দেবে।’

উল্লেখ্য, প্রধানমন্ত্রী ২০১৫ সালের ১৫ মার্চ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ পরিদর্শনকালে ‘আইসিটি ব্যবহারের মাধ্যমে ব্যাপক কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে দেশের প্রতিটি বিভাগে এবং পরবর্তীতে প্রতিটি জেলায় পর্যায়ক্রমে হাই-টেক পার্ক স্থাপন’ করার নির্দেশনা প্রদান করেছিলেন। যার ফলশ্রুতিতে ‘জেলা পর্যায়ে আইটি পার্ক/হাই-টেক পার্ক স্থাপন (১২ জেলায়)’ শীর্ষক প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেয়া হয়।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *