একনেকে গভীর সমুদ্রবন্দরসহ নয়টি প্রকল্পের অনুমোদন

ECNEC-1স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণে সায় দিয়েছে সরকার। কক্সবাজারের মহেশখালীর মাতারবাড়িতে ১৭ হাজার ৭৭৭ কোটি টাকা ব্যয়ে দেশের প্রথম গভীর সমুদ্রবন্দর নির্মাণ প্রকল্প অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এই অনুমোদনের মধ্য দিয়ে গভীর সমুদ্রবন্দরের যুগে প্রবেশ করল বাংলাদেশ। মাতারবাড়ি বন্দর উন্নয়নসহ ২৪ হাজার ১১৩ কোটি ২৭ লাখ টাকা ব্যয়ে নয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। সভায় গভীর সমুদ্রবন্দরের এই মেঘা প্রকল্প দ্রুতই কাজ শুরু করতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে করোনাভাইরাস নিয়ে সকলকে সাবধান থাকার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী।

মঙ্গলবার রাজধানীর শের-ই বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে বিভিন্ন প্রকল্প অনুমোদন ও এসব কথা বলেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। নয়টি প্রকল্পের মোট খরচ ধরা হয়েছে ২৪ হাজার ১১৩ কোটি ২৭ লাখ টাকা। এরমধ্যে সরকারী তহবিল থেকে খরচ করা হবে ৬ হাজার ১৫১ কোটি ২৬ লাখ টাকা। এছাড়া বাস্তবায়নকারী সংস্থা থেকে ২ হাজার ২১৩ কোটি ২৫ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ১৫ হাজার ৭৪৮ কোটি ৭৬ লাখ টাকা খরচ করা হবে। পরিকল্পনামন্ত্রীর ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা সচিব মো. নুরুল আমিন, শিল্প ও শক্তি বিভাগের সদস্য (সিনিয়র সচিব) সাহিন আহমেদ চৌধুরী, ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সিনিয়র সচিব) শামীমা নার্গিস এবং পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব সৌরেন্দ্রনাথ চক্রবর্তী।

মাতারবাড়ী প্রকল্পটি বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১৭ হাজার ৭৭৭ কোটি ১৬ লাখ টাকা। এ সময় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান বলেন, আমাদের অর্থনৈতিক কলেবর বাড়ছে। এ জন্য বিদ্যমান সমুদ্রবন্দরগুলো দিয়ে চাহিদা পূরণ হচ্ছে না। তাই মাতারবাড়ীতে চতুর্থ বৃহত্তম সমুদ্রবন্দর হবে। মাতারবাড়ীতে আমাদের অনেক সম্ভাবনাও রয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *