একনেকে ১৬ হাজার ১৪৭ কোটি টাকার ১৪টি প্রকল্প অনুমোদন

ecnecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক) ১৬ হাজার ১৪৭ কোটি টাকা ব্যয়ে ১৪টি প্রকল্প অনুমোদন দিয়েছে। এরমধ্যে সরকারি তহবিল থেকে ১৩ হাজার ৬৪ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ২৩ কোটি ৮৯ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ২ হাজার ৮৩৯ কোটি ৫৪ লাখ টাকা ব্যয় হবে।

মঙ্গলবার (২৬ জুন) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের এসব তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনামন্ত্রী জানান, রেলের উন্নয়নে ৩ হাজার ৬০২ কোটি টাকার প্রকল্প হাতে নেওয়া হয়েছে। বাংলাদেশ রেলওয়ের রোলিং স্টক অপারেশন উন্নয়ন শীর্ষক প্রকল্পে বিশাল এ অর্থ বরাদ্দ দেওয়া হচ্ছে। এই অর্থ দিয়ে ১ হাজার ১৬৫টি আধুনিক ইঞ্জিন ও ওয়াগন বা বগি কেনা হবে।

পরিকল্পনামন্ত্রী জানান, ২০১৪ সালে দ্বিতীয় মেয়াদে এই সরকার দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত ১৩৬টি একনেক সভা অনুষ্ঠিত হয়। এসব সভায় মোট ১ হাজার ১৩৫টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। প্রকল্পগুলো বাস্তবায়নে খরচ ধরা হয়েছে ১৩ লাখ ৩৩ হাজার ৭৪ কোটি টাকা। এরমধ্যে সরকারি তহবিল থেকে খরচ ধরা হয়েছে ৭ লাখ ৮৩ হাজার কোটি টাকা, বৈদেশিক সহায়তা থেকে ৫ লাখ ১৩ হাজার কোটি টাকা এবং বাস্তবায়নকারী সংস্থার নিজস্ব তহবিল থেকে খরচ হবে ৩৭ হাজার কোটি টাকা।

সারা দেশে ৫৬০ উপজেলায় মডেল মসজিদ নির্মাণ প্রকল্প সংশোধন করা হয়েছে। সভার সিদ্ধান্ত অনুযায়ী প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে মডেল মসজিদ কাম ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণের জন্য ৮ হাজার ৭২২ কোটি টাকা খরচ ধরা হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *