একনেকে ৫,৪৯৪ কোটি টাকার ১২ প্রকল্প অনুমোদন

Ecnecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে ৫ হাজার ৪৯৪ কোটি ৪ লাখ টাকা ব্যয়ে ১২টি প্রকল্প অনুমোদন করা হয়েছে।

এর মধ্যে সরকারের নিজস্ব তহবিল থেকে (জিওবি) ৫ হাজার ৪১৬ কোটি ৪ লাখ টাকা এবং বৈদেশিক অনুদানের পরিমান ৭৮ কোটি টাকা।

মঙ্গলবার (২৭ আগস্ট) রাজধানীর শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

একনেকের বৈঠকে অনুমোদিত প্রকল্পগুলোর মধ্যে রয়েছে নৌপরিবহন মন্ত্রণালয়ের “বেনাপোল স্থলবন্দরে কার্গো ভেহিকেল টার্মিনাল নির্মাণ” প্রকল্প। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের চারটি প্রকল্প যথাক্রমে “আলীকদম-জালানিপাড়া-কুরুকপাতা-পোয়ামুহুরী সড়ক (১ম সংশোধিত)” প্রকল্প, “টেকসই ও নিরাপদ মহাসড়ক গড়ে তোলার জন্য চারটি জাতীয় মহাসড়কের পাশে পণ্যবাহী গাড়ি চালকদের জন্য পার্কিং সুবিধা সংবলিত বিশ্রামাগার স্থাপন” প্রকল্প, “বড়তাকিয়া (আবুতোরাব) থেকে মিরসরাই অর্থনৈতিক অঞ্চল সংযোগ সড়ক নির্মাণ (দ্বিতীয় সংশোধিত)” প্রকল্প এবং “খুলনা-চুকনগর-সাতক্ষীরা মহাসড়কের খুলনা শহরাংশ (৪.০০ কিলোমিটার) চার লেনে উন্নীতকরণ” প্রকল্প। স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের দুটি প্রকল্প যথাক্রমে “উত্তরা এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণে ভূমি অধিগ্রহণ” প্রকল্প এবং “ইসিবি চত্ত্বর হতে মিরপুর পর্যন্ত সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন এবং কালশি মোড়ে ফ্লাইওভার নির্মাণ (১ম সংশোধিত)” প্রকল্প। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের “সমতল ভূমিতে বসবাসরত অনগ্রসর ক্ষুদ্র নৃ-গোষ্ঠির আর্থ-সামাজিক ও জীবন মানোন্নয়নের লক্ষ্যে সমন্বিত প্রাণিসম্পদ উন্নয়ন” প্রকল্প। কৃষি মন্ত্রণালয়ের “পুকুর পুনঃখনন ও ভূ-উপরিস্থ পানি উন্নয়নের মাধ্যমে ক্ষুদ্র সেচে ব্যবহার” প্রকল্প। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের “কর্নেল মালেক মেডিক্যাল কলেজ ও ৫০০ শয্যা বিশিষ্ট হাসপাতাল স্থাপন মানিকগঞ্জ (প্রথম সংশোধিত)” প্রকল্প। বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের “বেগম আমিনা মনসুর টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং ইনস্টিটিউট, কাজিপুর, সিরাজগঞ্জ (প্রথম সংশোধিত)” প্রকল্প এবং কৃষি মন্ত্রণালয়ের “সমন্বিত খামার ব্যবস্থাপনা অঙ্গ-২ পর্যায় (আইএফএমসি-২)” প্রকল্প।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *