একনেক সভায় ৩২ হাজার কোটি টাকার ২০ প্রকল্প অনুমোদন

ecnecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটিতে (একনেক) ৩২ হাজার ৫২৪ কোটি ৯০ লাখ টাকা ব্যয়ে মোট ২০টি প্রকল্পের অনুমোদন দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ অক্টোবর) একনেক বৈঠক শেষে এক প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এই তথ্য জানান পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী জানান, প্রকল্পটি বাস্তবায়িত হলে স্বল্প সময়ে ও ব্যয় সাশ্রয়ী উপায়ে জ্বালানি তেল পরিবহনের সুযোগ সৃষ্টির মাধ্যমে অর্থনৈতিক উন্নয়ন ঘটবে। এছাড়া প্রতিকূল পরিবেশেও চাঁদপুর ঢাকা ও দেশের উত্তরাঞ্চলে জ্বালানি তেল সরবরাহ নিশ্চিত করা সম্ভব হবে হবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

প্রকল্পটি বাস্তবায়নে প্রাক্কলিত ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৬১ কোটি ৩১ লাখ টাকা। ২০২০ সালের ডিসেম্বরের মধ্যে প্রকল্পটি বাস্তবায়ন করবে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি)।

একনেক বৈঠকে মোট ২০টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে উল্লেখ করে পরিকল্পনা মন্ত্রী বলেন, ‘এসব প্রকল্প বাস্তবায়নে মোট ব্যয় ধরা হয়েছে ৩২ হাজার ৫২৪ কোটি ৯০ লাখ টাকা।

এর মধ্যে সরকারি তহবিল থেকে ১৫ হাজার ৪৯৪ কোটি ৩৭ লাখ টাকা, বাস্তবায়নকারী সংস্থা থেকে ১১ হাজার ৬৫৬ কোটি ২৭ লাখ টাকা এবং বৈদেশিক সহায়তা থেকে ৫ হাজার ৩৭৪ কোটি ২৬ লাখ টাকা যোগান দেওয়া হবে।’

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *