এক্সপ্রেস ইন্স্যূরেন্সের চার দিনব্যাপী আবেদন শুরু রবিবার

EXPRESSস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) অনুমোদন পাওয়া এক্সপ্রেস ইন্স্যূরেন্স লিমিটেডের আইপিও শেয়ারের জন্য আবেদন জমা শুরু হবে আগামীকাল রবিবার থেকে। আর ২০ জুন বা বৃহস্পতিবার পর্যন্ত আবেদন করতে পারবেন আগ্রহীরা।

এর আগে গত ১৩ হতে ২০ এপ্রিল পর্যন্ত এই আইপিও আবেদন জমা নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু সরকারী ছুটি থাকায় এই আবেদন কার্যক্রমকে স্থগিত করে দেয় নিয়ন্ত্রক সংস্থা।

সূত্রে জানা যায়, এক্সপ্রেস ইন্স্যুরেন্স শেয়ারবাজারে ২ কোটি ৬০ লাখ ৭৯ হাজার সাধারণ শেয়ার ছেড়ে ২৬ কোটি ৭ লাখ ৯০ হাজার টাকা উত্তোলন করবে। কোম্পানিটি ১০ টাকা ইস্যু মূল্যে শেয়ার ইস্যু করবে।

প্রতিটি আবেদনের সাথে এক লট বা ৫০০ শেয়ার মূল্য তথা ৫০০০ টাকা জমা দিতে বলা হয়েছে। আবেদন জমার পরে লটারির মাধ্যমে বিজয়ীদের এই শেয়ার প্রদান করা হবে। বাকিদের টাকা নির্ধারিত সময়ের মধ্যে রিফান্ড করা হবে।

বিমাটি এসব উত্তোলিত অর্থ দিয়ে ট্রেজারি বন্ড ও অন্যান্য ক্ষেত্রে বিনিয়োগ এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির বিগত ৫ বছরে ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৪২ টাকা এবং পুনমূল্যায়নসহ শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ১৮.৭২ টাকায়। যা পুনমূল্যায়ন ছাড়া ১৬.৬৫ টাকা।

বিমাটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএএ ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, আইআইডিএফসি ক্যাপিটাল এবং বিএলআই ক্যাপিটাল লিমিটেড।

এক্সপ্রেস ইন্স্যুরেন্সের আইপিও’র মাধ্যমে উত্তোলিত মূলধনের ২০% অর্থ শেয়ারবাজারে বিনিয়োগের শর্ত আরোপ করা হয়েছে।
গত ১৮ ফেব্রুয়ারি বিএসইসি কমিশনের ৭১৯তম নিয়মিত সভায় এ আইপিও অনুমোদন দেওয়া হয়েছে।

স্টকমার্কেটবিডি.কম/সি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *