এজিএমে পরিচালকদের ভাতা-সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত

egm-agm-smbdনিজস্ব প্রতিবেদক :

কোম্পানির পরিচালকদের পারিশ্রমিকসহ অন্যান্য সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে জ্বালানি খাতের দুই রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান পদ্মা অয়েল কোম্পানি ও ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স লিমিটেড। শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য আসন্ন বার্ষিক সাধারণ সভায় (এজিএম) এ-সংক্রান্ত প্রস্তাব উপস্থাপন করবে উভয় কোম্পানি।

স্টক এক্সচেঞ্জ সূত্রে জানা গেছে, কোম্পানির সংঘ স্মারক ও সংঘবিধি সংশোধন করে পরিচালকদের পারিশ্রমিক ও অন্যান্য সুযোগ-সুবিধা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে উভয় কোম্পানির পরিচালনা পর্ষদ, যা আসন্ন এজিএমে শেয়ারহোল্ডারদের অনুমোদনক্রমে বাস্তবায়নযোগ্য।

পদ্মা অয়েল কোম্পানি লিমিটেড: আগের বছরের ধারাবাহিকতায় ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্যও ১০০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে জ্বালানি তেল বিপণন কোম্পানিটি। আগামী ১৩ ফেব্রুয়ারি চট্টগ্রাম বোট ক্লাবে এজিএম আহ্বান করেছে কোম্পানি। এজন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২১ ডিসেম্বর। ওই সভাতেই পরিচালকদের বেতন বৃদ্ধির বিষয়টি উপস্থাপন করা হবে।

নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন অনুসারে, ৩০ জুন ২০১৫ সমাপ্ত হিসাব বছরে পদ্মা অয়েলের শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১৯ টাকা ৮৩ পয়সা। শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৮৩ টাকা ৮৫ পয়সা।

১৯৭৬ সালে তালিকাভুক্ত পদ্মা অয়েলের অনুমোদিত মূলধন ১০০ কোটি ও পরিশোধিত মূলধন ৯৮ কোটি ২৩ লাখ টাকা।

ইস্টার্ন লুব্রিক্যান্টস ব্লেন্ডার্স: ২০১৫ সালের ৩০ জুন সমাপ্ত হিসাব বছরের জন্য ৩০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে এ কোম্পানির পরিচালনা পর্ষদ। এর বার্ষিক ইপিএস হয়েছে ৩ টাকা ৩৯ পয়সা।

লভ্যাংশ ও অন্যান্য এজেন্ডা অনুমোদনের জন্য আগামী ১৬ জানুয়ারি চট্টগ্রামের হোটেল আগ্রাবাদে এজিএম করবে কোম্পানিটি। সেখানে পরিচালকদের সুযোগ-সুবিধা বাড়ানোর প্রস্তাব উপস্থাপন করা হবে।

এদিকে চলতি হিসাব বছরের প্রথম প্রান্তিকে লোকসানে পড়েছে ইস্টার্ন লুব্রিক্যান্টস। জুলাই-সেপ্টেম্বর প্রান্তিকে কোম্পানিটি শেয়ারপ্রতি ২০ পয়সা লোকসান দেখিয়েছে, যেখানে আগের বছর একই সময়ে শেয়ারপ্রতি মুনাফা ছিল ৫২ পয়সা।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) আওতাধীন প্রতিষ্ঠানটি ১৯৭৬ সালে শেয়ারবাজারে আসে।

স্টকমার্কেটবিডি.কম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *