এমআই সিমেন্ট ও ইনটেক অনলাইনকে আর্থিক জড়িমানা

bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) বিভিন্ন অনিয়মের দায়ে তালিকাভুক্ত ২ কোম্পানির পর্ষদ, ২ ইস্যু ম্যানেজার প্রতিষ্ঠান, ১টি আইপিওর আবেদন করা কোম্পানি ও ১টি নিরীক্ষা প্রতিষ্ঠানকে প্রায় দেড় কোটি টাকা জরিমানা করেছে। মঙ্গলবার (২৩ জুন) বিএসইসির ৭২৯তম নিয়মিত কমিশন সভায় এই জরিমানা করা হয়েছে।

কমিশন শেয়ারবাজারে তালিকাভুক্ত এমআই সিমেন্টের পরিচালনা পর্ষদের ৫ জনকে (স্বতন্ত্র ও মনোনিত ব্যতিত) ১০ লাখ টাকা করে মোট ৫০ লাখ টাকা জরিমানা করেছে। এছাড়া ইনটেকের ৩ পরিচালককে ২৫ লাখ করে মোট ৭৫ লাখ টাকা, শেয়ারবাজারে আসার প্রক্রিয়ায় থাকা আল ফারুক ব্যাগসকে ১০ লাখ টাকা ও কোম্পানিটির ইস্যু ম্যানেজার বিএমএসএল ইনভেস্টমেন্ট ও আইআইডিএফসি ক্যাপিটালকে ৫ লাখ করে মোট ১০ লাখ টাকা ও নিরীক্ষা প্রতিষ্ঠান আর্টিজান চার্টার্ড অ্যাকাউন্টেন্টসকে ২ লাখ টাকা জরিমানা করেছে।

এমআই সিমেন্টের বোর্ডে ৭জন পরিচালক রয়েছেন। তাদের মধ্যে ২জন স্বতন্ত্র পরিচালক। বাকি ৫জনকে ১০ লাখ টাকা করে ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। পর্ষদে চেয়ারম্যান হিসেবে রয়েছেন মোহাম্মদ জাহাঙ্গীর আলম। অন্যদের মধ্যে রয়েছেন- ভাইস চেয়ারম্যান মো. আলমগীর কবির, উদ্যোক্তা পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক মোল্লা মোহাম্মদ মজনু, উদ্যোক্তা পরিচালক ও অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মো. মিজানুর রহমান মোল্লা ও পরিচালক মো. আলমাস শিমুল।

এরা তালিকাভুক্ত ও সাধারন বিনিয়োগকারীদের মালিকানা জড়িত এমআই সিমেন্ট থেকে ৭০.৪০ কোটি টাকা নিজেদের ব্যক্তি মালিকানাধীন কোম্পানিতে বিনাসুদে প্রদান করেছে। যে অর্থ থেকে এফডিআরে বছরে ৫% সুদেও সাড়ে ৩ কোটি টাকার বেশি আয় হয়। যা সাধারন বিনিয়োগকারীদের মালিকানাধীন এমআই সিমেন্টের মুনাফায় যোগ হত। একই পর্ষদের মালিকানাধীন জিপিএইচ ইস্পাত শেয়ারবাজারে তালিকাভুক্ত রয়েছে।

ইনটেক অনলাইনের পরিচালনা বোর্ডে ৪ জন পরিচালক রয়েছেন। এরমধ্যে ১জন স্বতন্ত্র পরিচালক। বাকি ৩জনকে ২৫ লাখ টাকা করে ৭৫ লাখ টাকা জরিমানা করা হয়েছে। এরা শেয়ারহোল্ডারদের অনুমোদন না নিয়েই বিভিন্ন খাতে কোম্পানির অর্থ বিনিয়োগ করেছে। এছাড়া কোম্পানির পরিচালনা পর্ষদ কর্তৃক ন্যূনতম শেয়ার ধারন করেনি।

স্টকমার্কেটবিডি.কম/আর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *