এলএনজি আমদানিতে সরকারের ঘাটতি সাড়ে ২৪ হাজার কোটি টাকা

98f54ee4d414d83b0c0abca3a7ff3c8d-5c863c7ee2835স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রতিদিন এক হাজার মিলিয়ন ঘনফুট লিকুইড ন্যাচারাল গ্যাস (এলএনজি) আমদানি করলে বছরে ২৪ হাজার ৫৪০ কোটি টাকা ঘাটতিতে পড়বে জ্বালানি খাত। আগামী এপ্রিল থেকে আরও ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি জাতীয় গ্রিডে যোগ হচ্ছে। এ কারণে গ্যাসের দাম সমন্বয়ের প্রস্তাবের ওপর গণশুনানি শুরু হয়েছে।

সোমবার (১১ মার্চ) টিসিবি (ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ) অডিটোরিয়ামে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) গ্যাসের মূল্যহার পরিবর্তনের ওপর গণশুনানিতে পেট্রোবাংলা গ্যাসের দাম বাড়ানোর যৌক্তিকতা তুলে ধরে ঘাটতি মোকাবিলায় গ্যাসের দাম বাড়ানো দরকার বলে জানায়। গণশুনানি গ্রহণ করেন বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) পূর্ণাঙ্গ কমিশন। এতে উপস্থিত ছিলেন চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য আব্দুল আজিজ, মিজানুর রহমান, রহমান মুরশেদ, মাহমুদউল হক ভুইয়া।

পেট্রোবাংলার চেয়ারম্যান রুহুল আমিন জানান, দেশে নিরবচ্ছিন্ন জ্বালানি সরবরাহের জন্য এলএনজি আমদানি অব্যাহত রাখতে হবে। সঙ্গত কারণে গ্যাসের দাম বাড়ানোর কোনও বিকল্প নেই। শুনানির শুরুতে কমিশনের চেয়ারম্যান মনোয়ার ইসলাম বলেন, আগে গ্যাসের দাম বাড়ানোর সময় সামিট এলএনজির ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি জাতীয় গ্রিডে যোগ হয়নি। আগামী এপ্রিল থেকে আরও ৫০০ মিলিয়ন ঘনফুট এলএনজি জাতীয় গ্রিডে যুক্ত হচ্ছে। ফলে গ্যাসের দাম সমন্বয় করা দরকার।

ঘাটতি মেটাতে ২০১৮-১৯ অর্থবছরে তিন হাজার ৬৬০ কোটি টাকা দরকার ছিল বলে শুনানিতে পেট্রোবাংলা অভিযোগ করে।কিন্তু অর্থ বিভাগ পেট্রোবাংলাকে কোনও অনুদান দেয়নি। পেট্রোবাংলা তার আবেদনে বলছে, ডলারের দাম বেড়ে যাওয়া, বাণিজ্যিক ব্যাংকে পর্যাপ্ত ডলার সঞ্চিত না থাকায় বেসরকারি ব্যাংককে সম্পৃক্ত করার পাশাপাশি আন্তর্জাতিক সংস্থা থেকে বৈদেশিক মুদ্রা সংগ্রহের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এভাবে অর্থায়ন করলে আরও ৫ ভাগ খরচ বাড়বে।

পেট্রোবাংলার লিখিত আবেদনে দেখা গেছে, বর্তমানে দেশের কোম্পানি বিজিএফসিএল’র কাছ থেকে ৭৭২ এমএমসিএফডি গ্যাস ৭০ পয়সা হারে (ঘনমিটার), বাপেক্সের কাছ থেকে ৩ টাকা ৪ পয়সা হারে ১০৮ এমএমসিএফডি, এসজিএফসিএল -এর কাছ থেকে ২০ পয়সা হারে ১২৪ এমএমসিএফডি, আইওসির কাছ থেকে ২ দশমিক ৫৫ টাকা হারে ১ হাজার ৭১২ এমএমসিএফডি গ্যাস কেনা হচ্ছে, যার ইউনিট প্রতি দাম পড়ছে গড়ে প্রায় সাড়ে ৬ টাকার মতো। আর আমদানি করা এলএনজির দাম পড়বে ৩৯ দশমিক ৮২ টাকা। বর্তমানে গড়ে প্রতি ঘনমিটার গ্যাস ৭ দশমিক ১৭ টাকা দরে বিক্রি করছে। এর সঙ্গে এলএনজি চার্জ ৯ দশমিক ৫৫ টাকা হারে নির্ধারণ করার প্রস্তাব করেছে পেট্রোবাংলা।

স্টকমার্কেটবিডি.কম/এম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *