এলডিসি থেকে উন্নয়নশীল দেশে উত্তরণকে উদযাপন

kamal minস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধানমন্ত্রী বলেছিলেন বাংলাদেশকে বদলে দেবেন, যথাযোগ্যভাবে কিন্তু সেটা করেছেন। আমরা এলডিসি থেকে উন্নয়নশীল দেশে যাচ্ছি। যে তিনটি সূচক লাগে, সবগুলোতেই আমরা এগিয়ে আছি। মাথাপিছু আয়, মানবসম্পদের উন্নয়ন ও অর্থনৈতিক ভঙ্গুরতার সূচকে এগিয়ে। উন্নয়নশীল দেশে যেতে আর কোনো বাধা নেই। শুধু একটি ডিক্লিয়ারেশন, মার্চ মাসে সেই সপ্তাহটি উদযাপিত হবে এবং আমরা সেই জায়গায়টিতে যাবো। বাংলাদেশ প্রস্তুত।

বাংলাদেশ এলডিসি স্ট্যাটাস থেকে উত্তরণের বিষয়টি যথাযোগ্য মর্যাদায় উদযাপনে গৃহীত কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারি) সচিবালয়ে স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সভা হয়। এতে সভাপতির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল একথা জানান।

সভা শেষে জানানো হয়, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণ উপলক্ষে সারা দেশে আনন্দঘন পরিবেশে সপ্তাহব্যাপী উদযাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। আগামী ২২ মার্চ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে সংবর্ধনা ছাড়াও সপ্তাহব্যাপী উদযাপনে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়ের উন্নয়ন প্রচার করা হবে।

সভায় স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার সব শর্ত পূরণ হওয়ায় বিশ্ব ইকোনমিক ও সোশ্যাল কাউন্সিল মার্চ মাসে বাংলাদেশকে এলডিসি থেকে উন্নয়নশীল দেশ হিসেবে ঘোষণা করবে। স্তর পরিবর্তনের সময় পাওয়া যাবে তিন বছর, ২০২৪ সালে তা কার্যকর হবে।

বাংলাদেশ এলডিসির স্ট্যাটাসের বিষয়টি যথাযোগ্য মর্যাদায় উদযাপন করবে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, যেদিন ঘোষিত হবে সেই দিনটিকে যথাযোগ্য মর্যাদার সঙ্গে একটা আনন্দ মিছিল আনন্দঘন পরিবেশে সারা বাংলাদেশ উদযাপন করবে।

স্টকমার্কেটবিডি.কম/এসটি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *