এশিয়াটিক ল্যাবরেটরিজের সাবস্ক্রিপশন স্থগিত

এশিয়াটিক ল্যাবরেটরিজের লোগো

স্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলনের জন্য এশিয়াটিক ল্যাবরেটরিজের আইপিও সাবস্ক্রিপশন স্থগিত করেছে নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

এই সাবস্ক্রিপশন আগামীকাল ১৬ জানুয়ারি থেকে ২২ জানুয়ারি হওয়ার কথা ছিল।

সম্প্রতি অনুষ্ঠিত কোম্পানিটির এক বিডিংয়ে কোম্পানিটির কাট-অব প্রাইস ৫০ টাকা নির্ধারণ করা হয়। এই কাট-অব প্রাইস নির্ধারণের জন্য কোম্পানিটির বিডিং (নিলাম) শুরু হয় গত ১০ অক্টোবর বিকাল ৩ টায়। আর এই বিডিং ১৩ অক্টোবর বিকেল ৩টা পর্যন্ত চলে।

এই বিডিংয়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা শেয়ারের দর প্রস্তাব করে। এসব প্রস্তাবিত দরের উপর ভিত্তি করে কাট-অব প্রাইস নির্ধারণ করা হয়।

গত ৩১ আগষ্ট এশিয়াটিক ল্যাবরেটরিজ লিমিটেডকে প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে শেয়ার ছেড়ে ৯৫ কোটি টাকা সংগ্রহের অনুমোদন দেয় নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

বিএসইসির ৮৩৭তম কমিশন সভায় বুকবিল্ডিং পদ্ধতিতে এই আইপিওটির অনুমোদন দেওয়া হয়।

কোম্পানিটির কাট অফ প্রাইস থেকে ৩০ শতাংশ ডিসকাউন্টে অথবা ২০ টাকা; দুটোর মধ্যে কম মূল্যে সাধারণ বিনিয়োগকারী এই আইপিও শেয়ার কিনতে পারবেন।

উত্তোলিত অর্থ দিয়ে কোম্পানিটি ব্যবসা সম্প্রসারণ, ভবন নিমার্ণ, ব্যাংক ঋণ পরিশোধ ও আইপিও খরচ খাতে ব্যয় করবে।

৩০ জুন ২০২১ সময়ের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির শেয়ার প্রতি সম্পদের পরিমাণ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ৫৬.৬১ টাকা। আর বিগত ৫ বছরের ভারিত গড় হারে শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৩.২১ টাকা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে শাহজালাল ইক্যুইকিটি ম্যানেজমেন্ট লিমিটেড।

আইপিওতে আসতে কোম্পানিটি ২০২১ সালের ২৪ অক্টোবর রবিবার সন্ধা ৭ টায় রেডিসন ব্লু হোটেলে ওয়াটার গার্ডেন বলরুমে একটি রোড শো’র আয়োজন করে। রোড শোতে শেয়ারবাজারের খ্যাতমান ইলিজিবল ইনভেষ্টরদের উপস্থিত হোন।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *