কমেছে সবধরনের সূচক, তিন-চতুর্থাংশ শেয়ারই দর হ্রাস

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের সামান্য পতন হয়েছে। এদিন সেখানে কমেছে লেনদেন ও অধিকাংশ কোম্পানির শেয়ারের দর। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সব ধরণের মূল্য সূচকের সাথে কমেছে দিনের লেনদেন ও শেয়ারের দর। দুই বাজারেরই তিন-চতুর্থাংশ শেয়ারের দর হ্রাস পেয়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৯১৪ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৪০৬ কোটি টাকা কম । গতকাল মঙ্গলবার সেখানে ১৩২০ কোটি টাকার শেয়ার লেনদেন হয়।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৩৯.৯৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৭৯০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.১৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩১৬ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১০.২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ২১১৬ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩৩০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৫টির, কমেছে ২৩২টির আর অপরিবর্তিত রয়েছে ৩৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর। ৭০ শতাংশ কোম্পানির শেয়ারদর কমেছে।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ ১০ কোম্পানির মধ্যে রয়েছে– কেয়া কসমেটিক্স লি., জেনারেশন নেক্সট টেক্সটাইল, ইফাদ অটোস, ফুয়াং ফুড, বেক্সিমকো ফার্মাসিটিক্যালস, ইসলামী ব্যাংক লি., টঙহাই টেক্সটাইল, নুরানী টেক্সটাইল, সাইফ পাওয়ার ও অগ্নি সিস্টেমস লি.।

এদিকে, বুধবার দিনশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৫৬ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়। গতকাল মঙ্গলবার এই লেনদেন ৭৬ কোটি ৭০ লাখ টাকা ছিল। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে ১৯ কোটি ৭১ লাখ টাকা কমেছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৬৬.৯৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৭ হাজার ৯৪৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৮১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৫৪টির, কমেছে ২১২টির এবং অপরিবর্তিত রয়েছে ১৫টির। ৭৫ শতাংশ শেয়ারের দর কমেছে।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল ব্যাংক কেয়া কসমেটিক্স লি. ও জেনারেশন নেক্সট টেক্সটাইল ।

স্টকমার্কেটকবিডি.কম/এমএ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *