‘করের টাকা দিয়ে বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণ করা যাবে না’

mahbubস্টকমার্কেট ডেস্ক :

এএফসি ক্যাপিটাল লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহবুব এইচ মজুমদার বলেন, সরকারের একটি নীতিগত সিদ্ধান্ত থাকতে হবে, কোনোভাবেই করের টাকা দিয়ে বাণিজ্যিক ব্যাংকের মূলধন ঘাটতি পূরণ করা যাবে না। তবে যদি বিশেষায়িত কোনো ব্যাংকের হয়, তাহলে মানা যেতে পারে। এর জন্য একটি নীতিমালা জরুরি।

তিনি বলেন, ব্যাংকগুলো পুরাতন ধ্যানধারনা নিয়ে ব্যবসা করছে। শিল্প মালিকরাও এখান থেকে বের হতে পারছে না। সব ধরনের মূলধনের জন্য আমরা ব্যাংকে ছুটে যাই। বিশ্বে সবচেয়ে নিকৃষ্ট পদ্ধতি হলো এটি। ব্যাংক থেকে পূরণ হবে সিজনাল ক্যাপিটাল গ্যাপ। ব্যবসার মূল টাকা আসতে হবে শেয়ারবাজার থেকে। তবে অনেকে মনে করে শেয়ারবাজার তো শক্তিশালী না। শেয়ারবাজারকে শক্তিশালী করতে হবে।

সম্প্রতি গনমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেন মাহবুব এইচ মজুমদার।

তিনি বলেন, স্বল্প মেয়াদে আমানত নিয়ে দীর্ঘ মেয়াদী অর্থায়ন বেশ ঝুঁকিপূর্ণ। অথচ আমাদের ব্যাংকগুলো বছরের পর বছর ধরে এমন কাজই করে আসছে। অন্যদিকে শেয়ারবাজারের টাকা শিল্পায়নের জন্য গেলে, ওই দিকে নজর থাকে অনেক বেশি। ফলে ওই অর্থের সঠিক ব্যবহারে উদ্যোক্তাদের উপর এক ধরনের চাপ থাকে। কিন্তু সরকারি ব্যাংক থেকে টাকা নিলে সেখানে কমপ্লায়ান্সের বালাই থাকে না। লুটপাটের একটি আখড়া হয়ে যায়।

তিনি জানান, শিল্পায়নের টাকা শেয়ারবাজার থেকেই যাওয়া উচিত। গত বছর শিল্পায়নের জন্য ব্যাংক ঋণ দিয়েছে ৬৫ হাজার কোটি টাকা। আর শেয়ারবাজার থেকে গিয়েছে মাত্র চারশত পঞ্চাশ কোটি টাকা। এখান থেকে বের হয়ে আসতে হবে। শেয়ারবাজারকে কাজে লাগাতে হবে।

তিনি আরো বলেন, শেয়ারবাজারের অবস্থা খুব যে সন্তুষজনক তা নয়। আমাদের অর্থনীতির যে আকার, প্রবৃদ্ধির যে হার তার সঙ্গে বাজারের অবস্থা সামঞ্জস্যপূর্ণ নয়। অবশ্য মাঝখানে বাজার যে মন্দ অবস্থায় ছিল, সেখান থেকে বের হয়ে এসেছে। সরকারের সহযোগিতায় নিয়ন্ত্রক সংস্থা বাজারের বেশ কিছু সংস্কার করেছে।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *