করোনায় ওয়ারেন বাফেটের ক্ষতি ৫০ বিলিয়ন ডলার!

warenস্টকমার্কেটবিডি ডেস্ক :

ওয়ারেন বাফেট, বিশ্বের অন্যতম শীর্ষ ধনী ও বিনিয়োগকারী। চলমান করোনাভাইরাস মহামারীর কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে বিশ্বের অন্যতম এই শীর্ষ ধনীর ব্যবসায়িক প্রতিষ্ঠান বার্কশায়ার হ্যাথাওয়ে।

প্রতিষ্ঠানের পক্ষ থেকে জানানো হয়েছে, বৈশ্বিক এই মহামারীর কারণে প্রায় ৫০ বিলিয়ন ডলার ক্ষতি হয়েছে। বেশিরভাগ চলমান ব্যবসাতেই ভয়াবহ পরিস্থিতি চলছে বার্কশায়ারের। খবর রয়টার্সের।

বার্কশায়ার বলছে, তাদের ৯০টিরও বেশি ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে। এগুলোর বেশিরভাগই ‘তুলনামূলক কম থেকে শুরু করে মারাত্মক’ পর্যায়ের ক্ষতির মুখে পড়েছে।

এপ্রিলেও আয় উল্লেখযোগ্য পরিমাণ কমবে বলে আশঙ্কা করা হচ্ছে। বিনিয়োগ ফার্মটির অনেক প্রতিষ্ঠানে বেতন কমানো হয়েছে, ছাটাই করা হয়েছে কর্মীও।

বার্কশায়ার আরও জানিয়েছে, তারা এই বছরের প্রথম কোয়ার্টারে মাত্র ১৮০ কোটি ডলারের শেয়ার কিনেছে, যা প্রতিষ্ঠানটির আকারের তুলনায় কিছুই নয়। এই সময়ে প্রতিষ্ঠানটি ৬১০ কোটি ডলারের স্টক বিক্রি করেছে।

প্রতিবেদনে বলা হয়, বার্কশায়ারের এই প্রথম কোয়ার্টারে নেট ক্ষতি হয় ৪৯৭৫ কোটি ডলার।

মোট স্টক ও অন্যান্য বিনিয়োগে প্রতিষ্ঠানটির সামগ্রিক ক্ষতির পরিমাণ ৫৪৫২ কোটি ডলার। অথচ, এক বছর আগে প্রতিষ্ঠানটির ক্ষতি তো দূরের কথা, আয়ই ছিল ২১৬৬ কোটি ডলার।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *