কেন্দ্রীয় ব্যাংকের আপত্তিতেও এমডির মেয়াদ বৃদ্ধি

bbনিজস্ব প্রতিবেদক :

কেন্দ্রীয় ব্যাংককে উপেক্ষা করে অর্থ মন্ত্রণালয় অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সৈয়দ আবদুল হামিদের চাকরির মেয়াদ এক বছর বাড়ানো হয়েছে। তবে ঋণ বিতরণে অনিয়ম-দুর্নীতি করায় এমডি সৈয়দ আবদুল হামিদের চাকরির মেয়াদ বাড়ানোর প্রস্তাবে অনুমোদন দেয়নি কেন্দ্রীয় ব্যাংক।

ব্যাংক কোম্পানি আইন লঙ্ঘন করেই অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গতকাল বৃহস্পতিবার এক চিঠি দিয়ে অগ্রণী ব্যাংকের এমডির এ মেয়াদ বাড়ায়।
ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক শীর্ষ কর্মকর্তা বলেন, সৈয়দ আবদুল হামিদকে এমডি হিসেবে এক বছরের জন্য পুনর্নিয়োগ দেওয়া হয়েছে। এর বাইরে কোনো কথা বলতে চাননি তিনি।

কেন্দ্রীয় ব্যাংকের সম্মতি ছাড়া রাষ্ট্রমালিকানাধীন ব্যাংকে এমডি নিয়োগের বিধান নেই। ব্যাংক কোম্পানি আইনের ১৫ (৪) ধারায় বলা হয়েছে, ‘বিশেষায়িত ব্যাংক ছাড়া অন্য যেকোনো ব্যাংক-কোম্পানিকে তার পরিচালক, এমডি বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিযুক্তি বা পদায়নের আগে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন নিতে হবে।’

অর্থ মন্ত্রণালয় এত দিন তা মেনেও আসছিল। কিন্তু অগ্রণী ব্যাংকের এমডির বেলায়ই ব্যতিক্রম উদাহরণ তৈরি করা হলো। সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের নিয়ে ব্যাংক খাতের সার্বিক বিষয়ে আলোচনার জন্য আগামী রবিবার বাংলাদেশ ব্যাংক একটি বৈঠক ডেকেছিল। গতকালকের এ পরিস্থিতিতে বাংলাদেশ ব্যাংক নির্ধারিত ওই বৈঠকটি বাতিল করেছে।

শেষবারের মতো সুযোগ দেওয়ার কথা উল্লেখ করে চিঠিতে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ গতকাল বলেছে, ‘১১ জুলাই থেকে পরবর্তী এক বছরের জন্য অগ্রণী ব্যাংকের এমডি পদে সৈয়দ আবদুল হামিদের মেয়াদ বৃদ্ধির প্রস্তাবে সম্মতি দেওয়া হলো। এ ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন গ্রহণের প্রয়োজন নেই।’

সোনালী ব্যাংক, অগ্রণী ব্যাংক ও রূপালী ব্যাংকের তিন এমডির এক বছর করে মেয়াদ বৃদ্ধির সুপারিশ করে গত মাসে ব্যাংকগুলোর পর্ষদে চিঠি পাঠায় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। এতে বলা হয়, কেন্দ্রীয় ব্যাংকের অনাপত্তিপত্র পেলে তিন ব্যাংকের পর্ষদ এমডি পদে তাঁদের আবারও নিয়োগ দিতে পারে।

বাংলাদেশ ব্যাংক একাধিকবার অগ্রণী ব্যাংকের এমডির অনিয়ম-দুর্নীতির চিত্র জানালেও তাঁর বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। উল্টো তাঁকে চতুর্থবারের মতো এমডি হিসেবে নিয়োগের পক্ষে সুপারিশ করে

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *