কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় ঘুরে দাঁড়ালো শেয়ারবাজার

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় টানা আট কার্যদিবস দরপতনের পর ঘুরে দাঁড়িয়েছে দেশের শেয়ারবাজার। সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের দুই স্টক এক্সচেঞ্জে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এসময় সব ধরণের সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার দর। টাকার অংকে লেনদেনেও চাঙাভাব লক্ষ্য করা যাচ্ছে।

গতকাল রবিবার শেয়ারবাজার স্থিতিশীলতায় ব্যাংক-কোম্পানির বিনিয়োগ সীমার ক্ষেত্রে নতুন নির্দেশনা জারি করে কেন্দ্রীয় ব্যাংক। নির্দেশনায় সাবসিডিয়ারি কোম্পানিতে মূলধনের বিপরীতে ব্যাংকের ইক্যুয়িটি বিনিয়োগ শেয়ারবাজারে বিনিয়োগ হিসেবে গণ্য হবে না বলে সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক। এ নির্দেশনার ফলে ব্যাংকগুলোর শেয়ারবাজারে সাড়ে ৫ হাজার কোটি টাকার বিনিয়োগ সক্ষমতা বাড়বে বলে বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা গেছে।

সংশ্লিষ্টদের মতে, শেয়ারবাজারে ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ের একটা চাপ ছিল। এই সার্কুলার জারির ফলে সমন্বয়ের চাপ কিছুটা কমবে। যারা আগে সমন্বয় করতে পেরেছে তাদের জন্য নতুন বিনিয়োগ সৃষ্টি হবে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরাও আগের চেয়ে সক্রিয় হবে বলে মনে করেন তিনি।

সার্কুলারে বলা হয়, আগামী ২০১৬ সালের জানুয়ারি থেকে তফসিলি ব্যাংকগুলো বাংলাদেশ ব্যাংকের অনুমোদনক্রমে প্রতিষ্ঠিত বিভিন্ন সাবসিডিয়ারি কোম্পানিতে প্রদত্ত মূলধনের বিপরীতে ধারণকৃত ইক্যুয়িটি শেয়ার সলো ভিত্তিতে পুঁজিবাজারে বিনিয়োগ হিসেবে অন্তর্ভূক্ত হবে না।

সোমবার দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরুর সোয়া দুই ঘণ্টায় পর বেলা ১২টা ৫১ মিনিটে প্রধান সূচক ডিএসইএক্স ৫৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে চার হাজার ৫৬৪ পয়েন্টে এবং শরীয়া সূচক ডিএসইএস ৮ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৭ পয়েন্ট ও ডিএস৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৭৩১ পয়েন্টে। আর এসময় টাকায় লেনদেন হয়েছে ১৮৮ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচুয়াল ফান্ডের ইউনিট।

এ সময়ে ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠান ও মিউচুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২১৬টির, কমেছে ৫০ টির আর অপরিবর্তিত রয়েছে ৩৯টি প্রতিষ্ঠানের শেয়ারের।

অন্যদিকে একই সময়ে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৭৬ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৪৬১ পয়েন্টে অবস্থান করছে। সিএসই৩০ সূচক ৬৬ পয়েন্ট বেড়ে ১২ হাজার ৩৬৪ পয়েন্টে অবস্থান করছে। এ সময় সিএসইতে মোট ১৯৯টি কোম্পানি শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৪৮টির, কমেছে ৩৪টির আর অপরিবর্তিত রয়েছে ১৭টি কোম্পানির শেয়ার। টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১০ কোটি টাকা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *