কোনো কাজে ঘুষ না দিতে ব্যবসায়ীদের বললেন দুদক চেয়ারম্যান

dudokস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

কোনো কাজে ব্যবসায়ীরা যেন কাউকে ঘুষ না দেন, সে আহ্বান জানিয়েছেন দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান ইকবাল মাহমুদ। কোনও প্রকার তদবির ও প্রভাবশালীদের হস্তক্ষেপ কাঙ্খিত নয় মন্তব্য করেন তিনি।

বুধবার (২৮ ফেব্রুয়ারি) বেলা ১১টায় বিভিন্ন চেম্বারের ব্যবসায়ী নেতাদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এ আহ্বান জানান। বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) উদ্যোগে ‘প্রভাইডিং করাপশন ফ্রি পাবলিক সার্ভিস ফর ইনভেস্টমেন্ট অ্যান্ড বিজনেস ফ্রেন্ডলি ইনভায়রনমেন্ট ইন বাংলাদেশ’ শীর্ষক এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

দুদক চেয়ারম্যান বলেন, ‘গত বছরই ঘুষ গ্রহণের অভিযোগে প্রায় ২৫ জন সরকারি কর্মকর্তা-কর্মচারীকে গ্রেফতার করে দুদক। ব্যবসায়ীদের প্রতি আমাদের অনুরোধ, কোনও কাজে ঘুষ দেবেন না, ঘুষ দেওয়ার আগে বিষয়টি দুদককে জানালে ঘুষ গ্রহীতাকে আইনের আওতায় আনা হবে। একইসঙ্গে ব্যবসায়ীদের বৈধ কাজ সঠিক সময়েই সম্পন্ন করার ব্যবস্থাও নেওয়া হবে।’

ইকবাল মাহমুদ বলেন, ‘দুদকের কোনও কোনও কর্মকর্তা ব্যবসায়ীদের হয়রানি করেন, এমন অভিযোগ কখনও কখনও শোনা যায়। আমি এ বিষয়ে দ্ব্যর্থহীনভাবে বলতে চাই, এমন কোনও ঘটনা আপনাদের নজরে এলে তা দুদককে জানান।

আমাদের দ্বার ব্যবসায়ীদের জন্য সর্বদা উন্মুক্ত। তবে ব্যবসার একটি নৈতিক মানদণ্ড থাকা উচিৎ। ভ্যাট ফাঁকি, ট্যাক্স ফাঁকি, ওভার ইনভয়েসিং অথবা আন্ডার-ইনভয়েসিংয়ের মাধ্যমে অনৈতিক উপায়ে অর্থ উপার্জন দেশের সংবিধানও সমর্থন করে না।’

দুদক চেয়ারম্যান বলেন, ‘ব্যাংক ঋণ বিতরণ কিংবা আদায় প্রক্রিয়ায় দুদক হস্তক্ষেপ করে না। তবে ব্যাংক ঋণ প্রদানের ক্ষেত্রে কেউ যদি জাল কাগজপত্র বা দলিলাদি ব্যবহার করেন, তাহলে বিষয়টি দুদকের এখতিয়ারে এসে যায়।

মতবিনিময় সভায় আরও বক্তব্য রাখেন– বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী আমিনুল ইসলাম, এফিসিসিআইয়ের পরিচালক হাসিনা নেওয়াজ, ডিসিসিআইয়ের পরিচালক সেলিম আখতার খান, এফসিসিআইয়ের মহাসচিব ফারুক আহমেদ, মালোয়েশিয়া-বাংলাদেশ চেম্বারের প্রেসিডেন্ট মোয়াজ্জেম হোসেন প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *