কৌশলগত অংশীদার হিসাবে ‘কৌশলগত’ ও ‘ভূ-রাজনৈতিক’ বিষয় বিবেচনা করার পরামর্শ

jatio sanadস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ঢাকা স্টক এক্সেচেঞ্জের কৌশলগত অংশীদার হিসেবে ভারত ও চীনের দুটি কনসোর্টিয়ামের বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে ‘কৌশলগত’ ও ‘ভূ-রাজনৈতিক বিষয় বিবেচনা করার জন্য বলা হয়েছে বলে জানান কমিটির সভাপতি ড. রাজ্জাক।

বুধবার অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। এ সময় বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে এই শীর্ষ ২৫ খেলাপির তালিকা ও ঋণের পরিমাণের তালিকা প্রকাশ করা হয়েছে।

কমিটির সভাপতি ড. আব্দুর রাজ্জাকের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত কমিটির বৈঠকে এই খেলাপি ঋণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়।

এদিকে সংসদ সচিবালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, কার্যকরী ও সুষ্ঠু শেয়ারবাজার গড়ে তোলার লক্ষ্যে আধুনিক সার্ভেইলেন্স সিস্টেম সংযোজন এবং সুপারভিশন ও মনিটরিং ব্যবস্থা জোরদার করার ফলে শেয়ারবাজারের বড় ধরনের বিপর্যয়ের সম্ভাবনা নেই বলে কমিটিকে জানানো হয়।

সিকিউরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে নতুন জনবল নিয়োগ প্রশাসনিক জটিলতায় আটকে থাকায় নিয়মিত পরিদর্শন কার্যক্রম পরিচালনা করা যাচ্ছে না বিধায় জরুরি ভিত্তিতে জনবল নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়।

দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো নামে বেনামে নানা ধরনের সার্ভিস চার্জ আদায়, ক্রেডিট কার্ডে অতিরিক্ত সুদহার, সুপ্ত চার্জ আদায়সহ গ্রাহকদের নানা ধরনের অভিযোগ খতিয়ে দেখে আগামী বৈঠকে প্রতিবেদন প্রদানের সুপারিশ করা হয় বৈঠকে।

বাজারে চালসহ অন্যান্য প্রয়োজনীয় জিনিসপত্রের দাম নিয়ন্ত্রণে রাখতে মন্ত্রণালয়কে কার্যকর পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য নাজমুল হাসান, মোস্তাফিজুর রহমান, ফরহাদ হোসেন ও আখতার জাহান অংশ নেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *