গতিশীল শেয়ারবাজার সৃষ্টিতে বাংলাদেশ ব্যাংকের সমর্থন অব্যাহত : ডিএসই

dseনিজস্ব প্রতিবেদক :

অর্থনীতির বিকাশের স্বার্থে একটি গতিশীল শেয়ারবাজার সৃষ্টিতে বাংলাদেশ
ব্যাংক কতৃর্ক বিভিন্ন নীতিগত সমর্থন প্রদানও অব্যাহত রয়েছে। এরি ধারাবাহিকতায় তফসিলি ব্যাংকসমূহের বাজার বিনিয়োগের সর্বশেষ পরিস্থিতি বিবেচনায় আইনগত বাধ্যবাধকতা পরিপালনার্থে বাংলাদেশ ব্যাংক নীতিগত সমর্থন বৃদ্ধির লক্ষ্যে নানামূখী সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার ডিএসইর উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ ও প্রকাশনা) মোঃ শফিকুর রহমান স্বাক্ষরিত এ প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সম্প্রতি ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা শিথিল করার বিষয়ে ব্যাংক-কোম্পানি কর্তৃক শেয়ারবাজারে বিনিয়োগ সংক্রান্ত নীতিমালা শীর্ষক একটি সার্কুলার জারি করে বাংলাদেশ ব্যাংক।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, শেয়ারবাজারে তফসিলি ব্যাংকসমূহের প্রত্যক্ষ ও পরোক্ষ বিনিয়োগ সংক্রান্ত ঝুঁকি ন্যূনতম পর্যায়ে রাখার উদ্দেশ্যে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইতোমধ্যে ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ (২০১৩ পর্যন্ত সংশোধিত) এর আওতায় বিভিনড়ব নির্দেশনা জারি করা হয়েছে। শেয়ারবাজার ও মুদ্রাবাজারের সার্বিক স্থিতিশীলতার স্বার্থে উক্ত নির্দেশনাসমূহের যথাযথ পরিপালন নিশ্চিতকরণের লক্ষ্যে ২০১৩ সালে সেপ্টেম্বর হতে কেন্দ্রীয় ব্যাংক বিভিন্ন ধরণের মনিটরিং অব্যাহত রেখেছে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, শেয়ারবাজারের প্রতি বাংলাদেশ ব্যাংকের বিশেষ গুরুত্বারোপ, ইতিবাচক দৃষ্টিভঙ্গী ও মনোভাবের কল্যাণে ব্যাংকের বিনিয়োগ সংক্রান্ত বিধিমালা পরিপালন সহজতর হবে এবং এর ইতিবাচক প্রভাব শেয়ারবাজারে পড়বে বলে আশা করা যাচ্ছে। এই সার্কুলারের ফলে ব্যাংকের যে সব সাবসিডিয়ারী কোম্পানি আছে তার মূলধনকে ব্যাংকের শেয়ারবাজারে এক্সপোজারে মধ্যে আনা হবে না।

স্টকমার্কেটবিডি.কম/এম/এলকে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *