গার্মেন্টসে ন্যূনতম মজুরি প্রত্যাখ্যান শ্রমিক সংগঠনগুলোর

garmentsস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

পোশাক খাতে ন্যূনতম মজুরি ৮ হাজার টাকা নির্ধারণের ঘোষণা প্রত্যাখ্যান করেছে একাধিক শ্রমিক সংগঠন। এ ঘোষণা পোশাক শ্রমিকদের সঙ্গে প্রহসনের নামান্তর বলে মন্তব্য করেছে তারা। মালিকপক্ষের চাপের কাছে নতি স্বীকার করে শ্রমিকদের জন্য বঞ্চনামূলক এ মজুরি কাঠামো ঘোষণা করা হয়েছে বলে অভিযোগ তুলছে শ্রমিক সংগঠনগুলো।

শ্রমিক সংগঠন গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের পক্ষ থেকে গতকাল শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক বিক্ষোভ সমাবেশের আয়োজন করা হয়।

ওই সমাবেশে বক্তারা বলেন, শ্রমিক সংগঠনগুলো দীর্ঘদিন ধরে ১৮ হাজার টাকা মজুরি নির্ধারণের দাবি জানিয়ে আসছিল। সরকার মালিকদের চাপের কাছে নতি স্বীকার করে শ্রমিকদের দাবির সঙ্গে প্রহসনমূলক মজুরি ঘোষণা করেছে। দরকষাকষির ক্ষেত্রে সরকার মালিকদের প্রতি সহানুভূতিশীল আচরণ করে শ্রমিকদের বঞ্চিত করেছে।

গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে আরো উপস্থিত ছিলেন সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্টের ভারপ্রাপ্ত সভাপতি আব্দুর রাজ্জাক, গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের সাধারণ সম্পাদক সেলিম মাহমুদ, যুগ্ম সম্পাদক জাহাঙ্গীর আলম গোলক, সাংগঠনিক সম্পাদক সৌমিত্র কুমার দাস প্রমুখ।

বিকালে জাতীয় প্রেস ক্লাবের কনফারেন্স রুমে বাংলাদেশ গার্মেন্টস, টেক্সটাইল ও লেদার ওয়ার্কার্স ফেডারেশনের দ্বিবার্ষিক কাউন্সিলে উপস্থিত নেতাদের পক্ষ থেকেও ন্যূনতম মজুরির এ ঘোষণাকে প্রত্যাখ্যান করা হয়।

এদিকে বাংলাদেশের সমাজতান্ত্রিক দলের (বাসদ) কেন্দ্রীয় কমিটির এক বিবৃতিতে পোশাক শ্রমিকদের মজুরি পুনর্বিবেচনা করে ১৮ হাজার টাকা ঘোষণার দাবি জানানো হয়।

এদিকে ৮ হাজার টাকা ন্যূনতম মজুরির প্রতিবাদে সমাবেশ ও মিছিল হয়েছে নারায়ণগঞ্জেও। নারায়ণগঞ্জ প্রেস ক্লাব চত্বরে এদিন সমাবেশ করে গার্মেন্ট শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্র।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *