গ্রামীণফোনের ২০১৬ সালে কর-পরবর্তী মুনাফা ২,২৫০ কোটি টাকা

gramnনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে টেলিকম খাতের কোম্পানি গ্রামীণফোন লিমিটেড গত বছর কর-পরবর্তী মুনাফা হয়েছে ২ হাজার ২৫০ কোটি টাকা, আগের বছর যা ছিল ১ হাজার ৯৭০ কোটি টাকা। ২০১৪ সালে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা ছিল ১ হাজার ৯৮০ কোটি টাকা। কোম্পানি সূত্রে এ তথ্য জানা যায়।

আর্থিক প্রতিবেদন পর্যালোচনায় দেখা যায়, ৯ দশমিক ৬ শতাংশ প্রবৃদ্ধি নিয়ে ২০১৬ সালে ১১ হাজার ৪৯০ কোটি টাকার মোট রেভিনিউ দেখায় গ্রামীণফোন, যেখানে আগের বছর মোট রেভিনিউ ছিল ১০ হাজার ৪৭৫ কোটি টাকা। কর-পরবর্তী মুনাফা হয়েছে ২ হাজার ২৫০ কোটি টাকা, আগের বছর যা ছিল ১ হাজার ৯৭০ কোটি টাকা। ২০১৪ সালে কোম্পানিটির কর-পরবর্তী মুনাফা ছিল ১ হাজার ৯৮০ কোটি টাকা।

সমাপ্ত বছরে গ্রামীণফোনের মোট বিক্রি ও মুনাফায় মূল ভূমিকা রেখেছে এর ডাটা বিক্রি। এ সময়ে ডাটা বিক্রি ৬৯ দশমিক ৭ শতাংশ, গ্রাহক ৫৬ দশমিক ১ ও ডাটা ব্যবহারের পরিমাণ ১৬৭ দশমিক ৯ শতাংশ বেড়েছে। গত বছর কোম্পানিটি নিজস্ব নেটওয়ার্কে ৮৮ লাখ ডাটা গ্রাহক যোগ করার ফলে গ্রামীণফোনের মোট গ্রাহকের ৪২ দশমিক ৩ শতাংশ ইন্টারনেট সেবা ব্যবহার করছেন।

কোম্পানিটি জানায়, উন্নত নেটওয়ার্ক সেবার কারণে ২০১৬ সালে গ্রামীণফোনের ডাটা ব্যবহার অনেক বেড়েছে। এ সময়ে কোম্পানির ডাটা বিক্রি ৬৯ দশমিক ৭ শতাংশ বৃদ্ধির পাশাপাশি নতুন সংযোগও বেড়েছে ১২ শতাংশ। পাশাপাশি রেভিনিউ অনুপাতে পরিচালন ব্যয় কমাতে কোম্পানির কৌশলগত নীতিও নিট মুনাফা প্রবৃদ্ধিতে ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন তারা।

এদিকে ৩১ ডিসেম্বর সমাপ্ত ২০১৬ হিসাব বছরের ৯০ শতাংশ চূড়ান্ত লভ্যাংশ ঘোষণা করেছে গ্রামীণফোন। আগের ৮৫ শতাংশ অন্তর্বর্তী লভ্যাংশসহ মোট লভ্যাংশের পরিমাণ দাঁড়িয়েছে ১৭৫ শতাংশ। বছর শেষে শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১৬ টাকা ৬৮ পয়সা, আগের হিসাব বছরে যা ছিল ১৪ টাকা ৫৯ পয়সা। ৩১ ডিসেম্বর কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়ায় ২৪ টাকা ৮৬ পয়সা। ২০১৫ হিসাব বছরে ১৪০ শতাংশ নগদ লভ্যাংশ পান কোম্পানিটির শেয়ারহোল্ডাররা।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *