গ্রিস-আতঙ্কে ভারতের শেয়ারবাজার

indiaস্টকমার্কেট ডেস্ক :

অনিশ্চয়তার হাওয়া বইছে ভারতের শেয়ারবাজারে। বুধবার ২০ পয়েন্ট নেমে নিফটি বন্ধ হয় ৮৩৬০ পয়েন্টে। সেনসেক্সের অবস্থান ২৭৭২৯ পয়েন্টে। ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের কাছে গ্রিসের বিপুল দেনা ভাবাচ্ছে দেশটির শেয়ারবাজারের বিনিয়োগকারীদেরকে।

দেশটির গনমাধ্যম দাবি করছে, বর্ষা এসে গেছে। বৃষ্টি কতটা হবে তা নিয়ে উদ্বেগ অনেকটাই উধাও হয়েছে। তবে কর্পোরেট ফলাফল তেমন উৎসাহ সঞ্চার করতে পারছে না৷‌ এই অবস্থায় শেয়ার ট্রেডাররা না পারছেন দীর্ঘমেয়াদের লগ্নিতে ঢুকতে (লং পজিশন), না পারছেন ‘শর্ট সেল’ করতে (আগাম বিক্রি)।

এখন বাজার উঠবে না পড়বে এ বিষয়ে সঠিক সিদ্ধান্তে পৌঁছনো খুবই কঠিন বিনিয়োগকারীদের জন্য। যাদের শর্ট পজিশন ছিল তারা ঝুঁকি টেনে নিয়ে চলতে চাইছেন না তাই বেচাকেনা করে শর্ট পজিশন থেকে বেরিয়ে আসার চেষ্টা করছেন।

সংশ্লিষ্টরা বলছে, ‘সেল অ্যাট এভরি র্যালি’৷‌ অর্থাৎ বাজার কিছুটা উঠলেই মুনাফা তুলে নাও। হাতে শেয়ার ধরে রেখ না। টার্গেট দামের কাছাকাছি এলেই হাতের শেয়ার বেচে দাও। অনেকে মনে করছেন এখন বড় কোনও ‘র্যালি’ (সেনসেক্স সূচকের উত্থান) আসবে না।

অনেকে মনে করছেন, শেয়ার বাজারে কিছুটা পতন আসতে পারে। আর তা যদি হয়, সেটাই হবে ভাল শেয়ার কিনে রাখার উপযুক্ত সময়। চলতি বছরের শেষ থেকে কর্পোরেট ফলাফল ক্রমশই ভাল হবে। বর্ষা ঠিকঠাক হলে কৃষি উৎপাদনের হারও থাকবে সন্তোষজনক।

বাজার বিশ্লেষকরা বলছেন, পরিকাঠামো উন্নয়নের জন্য কেন্দ্রীয় সরকার যে সব পদক্ষেপ নিয়েছে সেগুলি বাস্তবায়িত হলে দেশের অর্থনীতিতে গতি আসবে এবং তার সুফল দেখা যাবে আগামী ৮-১০ মাসের মধ্যে। গ্রিসের দেনা সমস্যার কোনও একটা সমাধান বের হবে এরই মধ্যে। বিশ্বের অর্থ বাজারে কোনওরকম গন্ডগোলের খবর নেই৷‌ জ্বালানি তেলের দাম কমে স্থিতিশীল জায়গাতে আছে৷‌ এরকম চললে পরে ২০১৬-তে শেয়ার বাজারে আরেকটা বড় উত্থান বা র্যালি দেখা যাবে৷‌

২৩ জুন পর্যন্ত টানা ৮ দিনের উত্থানে শেয়ারসূচক উঠেছিল ১৪৩৩ পয়েন্ট। প্রশ্ন ছিল বুধবারের ট্রেডিং-এ নিফটি ৮৪০০ পয়েন্ট পার না করতে পারলে আবার ৮০০০-এ নামার আশংকা ছিল।

গ্রিসের দেনা নিয়ে নেতিবাচক খবর আসার পর সূচকে পতন আসে৷‌ গ্রিস সরকার জানায় তাদের দেনা মেটাবার জন্য যে প্রস্তাব দিয়েছিল আন্তর্জাতিক অর্থ তহবিলে তা খারিজ হয়ে গেছে। এই দিন গ্রিস-সহ ইউরোপের শেয়ার বাজারগুলিতেও পতন আসে।

স্টকমার্কেটবিডি.কম/টিআই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *