গ্রীনল্যান্ড বিক্রির প্রস্তাবকে ‌‌‘হাস্যকর’ বললেন ড্যানিশ প্রধানমন্ত্রী

131758_bangladesh_pratidin_denmark-pmস্টকমার্কেটবিডি ডেস্ক :

অর্থের বিনিময়ে বিশ্বের সবচেয়ে বড় দ্বীপ গ্রীনল্যান্ড কেনার যে বাসনা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রকাশ করেছেন তা এবার সরাসরি প্রত্যাখ্যান করলেন দ্বীপটির মালিক দেশ ডেনমার্কের প্রধানমন্ত্রী মেট ফ্রেডেরিকসেন।

তিনি বলেন, ডেনমার্কের স্বায়ত্তশাসিত দ্বীপ গ্রীনল্যান্ড বিক্রি হবে না এবং এটিকে আমেরিকার কাছে বিক্রির করার প্রস্তাব ‘হাস্যকর’।

রবিববার গ্রীনল্যান্ড সফরে গিয়ে এক সাক্ষাৎকারে এসব কথা বলেন তিনি।

আমেরিকা বিশ্বের বৃহত্তম দ্বীপটি কিনতে চায় বলে প্রেসিডেন্ট ট্রাম্পের একজন অর্থনৈতিক উপদেষ্টা নিশ্চিত করার পর ড্যানিশ প্রধানমন্ত্রী এ বক্তব্য দিলেন।

সাক্ষাৎকারে তিনি বলেন,‘গ্রীনল্যান্ড বিক্রি হবে না। এটি ডেনমার্কের কোনো জিনিস নয়। গ্রীনল্যান্ডের মালিকানা সেখানকার অধিবাসীদের।

আমি আন্তরিকভাবে বিশ্বাস করতে চাই যে, ঠাট্টার ছলে এটি কেনার আগ্রহ প্রকাশ করা হয়েছে। ’

এদিকে ডোনাল্ড ট্রাম্প রবিবার নিজে সাংবাদিকদের কাছে এ কথার সত্যতা নিশ্চিত করেছেন যে, তিনি তার কর্মকর্তাদের সঙ্গে সম্প্রতি বিষয়টির সম্ভাব্যতা নিয়ে আলোচনা করেছেন।

আগামী মাসের গোড়ার দিকে ডেনমার্ক সফরে যাবেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প। সেখানে তিনি ড্যানিশ প্রধানমন্ত্রী ফ্রেডেরিকসেনের পাশাপাশি গ্রীনল্যান্ডের প্রধানমন্ত্রী কিম কিয়েলসেনের সঙ্গে সাক্ষাৎ করবেন বলে কথা রয়েছে।

হোয়াইট হাউজের অর্থনেতিক উপদেষ্টা ল্যারি কুডলো একথার সত্যতা নিশ্চিত করেন যে, প্রেসিডেন্ট ট্রাম্প তার উপদেষ্টাদের সঙ্গে ব্যক্তিগতভাবে গ্রীনল্যান্ড কেনার বিষয়ে কথা বলেছেন।

স্টকমার্কেটবিডি.কম/এম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *