চকবাজারের প্রভাবশালী ব্যবসায়ীদের খুঁজে বের করতে হবে: এইচ টি ইমাম

H T imamস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, চকবাজারে অগ্নিকাণ্ডে সংশ্লিষ্টরা দায় এড়াতে পারে না। চকবাজারে প্রভাবশালীরা নাকি কেমিক্যাল ব্যবসা করেন। আর এসব প্রভাবশালীদের দ্রুত সময়ে খুঁজে বের করা দরকার।

রবিবার রাজধানীর পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগে ‘সমৃদ্ধির অগ্রযাত্রায় বাংলাদেশ: পরিসংখ্যানের ভূমিক’ বিষয়ক কর্মশালায় এইচ টি ইমাম এ মন্তব্য করেন।

তিনি বলেন, চকবাজারের অগ্নিকাণ্ডের দায় সংশ্লিষ্টরা এড়াতে পারে না। ফায়ার সার্ভিসের দায়িত্ব ছিলো চকবাজারের আগুন সংক্রান্ত কোনো সমস্যা ছিল কিনা খুঁজে দেখা। যারা ট্রেড লাইসেন্স দিয়েছে তাদের উচিত ছিলো সঠিক ব্যবসা হচ্ছে কিনা সেটি তদারকি করা। পরিবেশ অধিদফতরের কিছু দায় আছে, কারণ একটা পাইপ লিক হলেও পরিবেশের ক্ষতি হয়।

ক্ষোভ প্রকাশ করে প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা বলেন, পরিসংখ্যান ব্যুরোর কেউ কি পুরান ঢাকায় একবারও গিয়েছেন? সেখানে কতোগুলো দালানকোঠা আছে, এসব দালানের নিচে কি পরিমাণ রাসায়নিক আছে। নির্দেশ থাকা সত্ত্বেও পরিসংখ্যান ব্যুরোর কেউ কেনইবা পুরান ঢাকায় যায়নি? পরিসংখ্যান ব্যুরোর উচিত পুরান ঢাকায় কি পরিমাণ কেমিক্যাল গোডাউন আছে তার ডাটা তৈরি করা।

তিনি আরো বলেন, অনেক চেষ্টা করে হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে স্থানান্তর করা হয়েছে। সেই ট্যানারি এখন ঢের বেশি পরিবেশের ক্ষতি করছে। আগে বুড়িগঙ্গা নষ্ট করেছে, এখন ধলেশ্বরীর বারোটা বাজাচ্ছে। পরিসংখ্যান ব্যুরোকে সাভারে যেতে হবে কি পরিমাণে ক্ষতি হচ্ছে তার হিসেব করা। শুধু গণনা করলে হবে না, তথ্য ব্যবস্থাপনায়ও জোর দিতে হবে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) সচিব সৌরেন্দ্র নাথ চক্রবর্তী, পরিসংখ্যান ব্যুরোর এনএসডিএস (জাতীয় পরিসংখ্যান উন্নয়ন কৌশল) প্রকল্পের পরিচালক দিলদার হোসেন, দিলদার হোসেন, বিবিএস মহাপরিচালক ড. কৃষ্ণা গায়েন এসময় উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *