চট্টগ্রামে দেড় বিলিয়ন ডলার বিনিয়োগের আগ্রহ চীনাদের

indexস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

চট্টগ্রামে মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে ৯৮৮ একর জমিতে ইন্ডাস্ট্রিয়াল পার্ক স্থাপনের প্রস্তাব নিয়ে এগিয়ে এসেছে চীনের একদল বিনিয়োগকারী।

চীনের সিচুয়ান সিল্করোড ইকনোমিক বেল্ট ইনভেস্টমেন্ট অ্যান্ড করপোরেশন চেম্বার অব কমার্সের প্রতিনিধিরা রবিবার এ বিষয়ে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) সঙ্গে একটি সমঝোতা স্মারকে (এমওইউ) সই করেন।

বেজার পক্ষে এর নির্বাহী সদস্য হরুনুর রশীদ এবং সিচুয়ান সিল্করোড চেম্বারের চেয়ারম্যনান লু চ্যাংওয়েন এই সমঝোতা চুক্তিতে স্বাক্ষর করেন।

অনুষ্ঠানে জানানো হয়, সিচুয়ান চেম্বার অব কমার্স মিরসরাই অর্থনৈতিক অঞ্চলে প্রাথমিকভাবে ১ দশমিক ৫৯ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রস্তাব দিয়েছে।

তাদের প্রস্তাবে বলা হয়েছে, ৯৮৮ দশমিক ৫০ একর জমির একটি অংশে শিল্প উৎপাদন অঞ্চল গড়ে তোলা হবে। সেখানে অটোমোবাইল ও মোটরসাইকেল, কৃষি যন্ত্রপাতি ও গবাদি পশুর খাবার উৎপাদন করা হবে।

এছাড়া স্টিল, টেক্সটাইল ও খাদ্য উৎপাদনের জন্য বাণিজ্যিক কমপ্লেক্স নির্মাণ করতে চান চীনা বিনিয়োগকারীরা। দক্ষ জনশক্তি তৈরির জন্য একটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র গড়ে তোলারও পরিকল্পনা আছে তাদের।

বিস্তৃ এই শিল্প এলাকায় সিনো-বাংলা কালচারাল কমিউনিকেশন অঞ্চল নামে একটি বিশেষ এলাকা গড়ে তোলার পরিকল্পনার কথা অনুষ্ঠানে জানানো হয়।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *