চামড়া শিল্প খাতকে রক্ষার আহ্বান

tanaryস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

ক্রমান্বয়ে হ্রাস পাচ্ছে চামড়া খাতের রফাতানি আয়। তাই দেশের অন্যতম রফতানি উপার্জনকারী চামড়া শিল্প খাতকে রক্ষায় পরিবেশ বান্ধব আধুনিক চামড়া শিল্পনগরী গড়ে তোলার আহ্বান জানিয়েছেন এর সাথে সংশ্লিষ্টজনেরা।

তারা জানান, রাজধানীর হাজারীবাগ থেকে চামড়া শিল্পনগরী সাভারে স্থানান্তর করা হলেও এখনো পুরোদমে চালু হয়নি সেটা। এই শিল্পনগরীতে এখনো কঠিন বর্জ্য অপসারণের জন্য কোনো ব্যবস্থা চালু করা হয়নি।

আবর্জনা প্লান্ট স্থাপন করা হয়নি। কেন্দ্রীয় বর্জ্য শোধনাগার (সিইটিপি) সম্পূর্ণ চালু হয়নি। রয়েছে জলাবদ্ধতা সমস্যা।

রাজধানীর জাতীয় প্রেসক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে সোমবার আয়োজিত এক সভায় এভাবেই সাভারের চামড়া শিল্পনগরীর করুণ চিত্র তুলে ধরা হয়েছে।

‘টেনারি ওর্য়াকার্স আফটার রিলোকেশন টু সাভার: চ্যালেঞ্জ অ্যান্ড ওয়ে ফরোয়ার্ড’ শীর্ষক এই সভা যৌথভাবে আয়োজন করে বাংলাদেশ লেবার ফাউন্ডেশন, ট্যানারি ওর্য়াকার্স ইউনিয়ন ও মনডিয়াল এফএনভি।

সভায় সভাপতিত্ব করেন লেবার ফাউন্ডেশনের চেয়ারম্যান আব্দুস সালাম খান। বক্তব্য রাখেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের মহাপরিচালক শিবনাথ রায়, শ্রমিক লীগের কার্যকরী সভাপতি মোল্লা আবুল কালাম আজাদ, বাংলাদেশ ফিনিশড লেদার অ্যান্ড গুডস এক্সপোর্টাস অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক জয়নাল আবেদীন প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *