চামড়া সংরক্ষণের জন্য বিভিন্ন জেলায় গোডাউন স্থাপন করা হবে : শিল্পমন্ত্রী

nurulস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ুন বলেছেন, কোরবানির মৌসুমসহ বছরজুড়ে কাঁচা চামড়া সংরক্ষণের জন্য বিভিন্ন জেলায় গোডাউন স্থাপন করা হবে। এ জন্য দ্রুত প্রকল্প গ্রহণ করা হবে।

বৃহস্পতিবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ২০১৯-২০ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচির অধীন গৃহীত প্রকল্পসমূহের আগস্ট ২০১৯ পর্যন্ত অগ্রগতি পর্যালোচনা সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এই নির্দেশনা প্রদান করেন।

শিল্প সচিব মোহাম্মদ আব্দুল হালিমের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

শিল্প মন্ত্রী বক্তৃতায় দেশের ক্ষুদ্র ও মাঝারি শিল্পের উন্নয়নে এসএমই ফাউন্ডেশনের সাথে যৌথভাবে কাজ করার জন্য বিসিককে পরামর্শ দেন।

তিনি বলেন, বাস্তবানের অভিজ্ঞতা আছে এমন প্রতিষ্ঠানকে প্রকল্পের কাজ দিতে হবে। জমি অধিগ্রহণের কারণে কোন প্রকল্পের কাজ যাতে দেরি না হয় সে বিষয়ে সচেতন থাকার জন্য প্রকল্প পরিচালকের প্রতি নির্দেশ প্রদান করেন শিল্পমন্ত্রী । রাসায়নিক পণ্য সংরক্ষনের জন্য রাসায়নিক পণ্য সংরক্ষণের জন্য ৩টি রাসায়নিক গুদাম নির্মানের কাজ দ্রুতত দৃশ্যমান করার জন্য নির্দেশনা দিয়ে তিনি বলেন, একাজে দেরি হলে কোন কারণ গ্রহণযোগ্য হবে না।

শিল্প প্রতিমন্ত্রী বলেন, বার্ষিক উন্নয়ন কর্মসূচির সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন শিল্প প্রতিষ্ঠানহসমূহের ব্যবস্থাপনা পরিচালক উপস্থিত থাকা প্রয়োজন। তিনি মন্ত্রণালয়ের সকল প্রতিষ্ঠানে ষষ্ঠ গ্রেড হতে উচ্চতর গ্রেডে বদলি মন্ত্রী পর্যায়ে নিষ্পন্ন করার নির্দেশনা দেন।

তিনি আরও বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন ১৪টি চিনিকলের জন্য বর্জ্য শোধনাগার প্রকল্প নির্মাণের ক্ষেত্রে সর্বাধুনিক প্রযুক্তি ব্যবহার করতে হবে ।

প্রতিমন্ত্রী বলেন, হাতে কলমে প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ নারী কারিগর গড়ে তুলতে বিটাক গুরুত্বপূর্ণ অবদান রাখছে। দক্ষ নারী কারিগর সৃষ্টির প্রকল্পটি আগামীতে অব্যাহত রাখার জন্য পরিকল্পনা কমিশনের সাথে দ্রুত যোগাযোগের পরামর্শ দেন প্রতিমন্ত্রী।

তিনি বলেন, চিনিকলসমূহকে লাভজনক করতে বহুমুখী পণ্য উৎপাদনের কোন বিকল্প নেই।

সভায় জানানো হয়, অত্যন্ত সম্ভাবনাময় চামড়া শিল্পের উন্নয়নে ৫০ বছরের মহাপরিকল্পনা গ্রহণ করা হবে। সূত্র : বাসস

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *