চার ব্যাংকসহ আট কোম্পানির শেয়ারহোল্ডারদের লভ্যাংশ প্রদান

dividendনিজস্ব প্রতিবেদক :

শেয়ারহোল্ডারদের জন্য ৩১ ডিসেম্বর, ২০১৬ সমাপ্ত অর্থবছরের লভ্যাংশ ঘোষণা করেছে শেয়ারবাজারে তালিকাভু্ক্ত ৮ কোম্পানি। এগুলো হলো: ইসলামী ব্যা্ংক, সিটি ব্যাংক, ইউনাইটেড ইন্স্যুরেন্স, সেন্ট্রাল ইন্স্যুরেন্স, ফিনিক্স ফাইন্যান্স, প্রাইম ব্যাংক, ওয়ান ব্যাংক এবং গ্লোবাল ইন্স্যুরেন্স লিমিটেড। বৃহস্পতিবার (৩০ মার্চ) অনুষ্ঠিত এসব কোম্পানির পরিচালনা পর্ষদ সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সিটি ব্যাংক: ব্যাংক খাতের কোম্পানি সিটি ব্যাংক লিমিটেড ২৪ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ৪ টাকা ৪৬ পয়সা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১৫ জুন অনুষ্ঠিত হবে। কোম্পানিটি ২০১৫ সালে ২২ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

গ্লোবাল ইন্স্যুরেন্স: বীমা খাতের এ কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ৭ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) ০.৫৫ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১২.২৯ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৪ জুন অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২৪ এপ্রিল। কোম্পানিটি ২০১৫ সালে ১০ শতাংশ বোনাস লভ্যাংশ দিয়েছিল।

ওয়ান ব্যাংক: ব্যাংকিং খাতের এ কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য বিনিয়োগকারীদের ১৩ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাসসহ মোট ২৩ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানিটির কনসোলিডেটেড শেয়ার প্রতি আয় (ইপিএস) ৩.৬৪ টাকা, শেয়ার প্রতি সম্পদ (এনএভিপিএস) হয়েছে ১৮.৯৫ টাকা এবং শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) হয়েছে ১.০৮ টাকা (নেগেটিভ)। এছাড়া কোম্পানির সোলো ইপিএস হয়েছে ৩.১০ টাকা, এনএভিপিএস ১৯.৪৬ টাকা এবং এনওসিএফপিএস ০.৯৩ টাকা (নেগেটিভ)।

ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ১১ মে, সকাল ১১টায় ইস্কাটন গার্ডেন রোড , ঢাকাতে অনুষ্ঠিত হবে। আর এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ এপ্রিল। কোম্পানিটি ২০১৫ সালে ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে সাড়ে ১২ শতাংশ নগদ ও সাড়ে ১২ শতাংশ বোনাস লভ্যাংশ।

ইউনাইটেড ইন্স্যুরেন্স: বীমা খাতের কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ১১ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ২.৮৭ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২৮.৬৪ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ০.৮৪ টাকা (নেগেটিভ)। কোম্পানির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১৪ মে সকাল ১০ টায় ঢাকা লেডিস ক্লাবে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২০ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি ২০১৫ সালে ১১ শতাংশ লভ্যাংশ দিয়েছিল। এর মধ্যে ৬ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ।

সেন্ট্রাল ইন্স্যুরেন্স : বীমা খাতের কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ৭ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস সহ মোট ১২ শতাংশ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরে এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) ১.৭২ টাকা, শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভিপিএস) ২২.৮৩ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ০.৯০ টাকা। কোম্পানির ২৯তম বার্ষিক সাধারণ সভা (এজিএম) ১ জুন সকাল ১১ টায় কৃষিবিদ ইন্সটিটিউটে অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ২৬ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি ২০১৫ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ফিনিক্স ফাইন্যান্স: আর্থিক খাতের কোম্পানিটি সমাপ্ত অর্থবছরের জন্য ২০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। আলোচিত অর্থবছরে এ কোম্পানিটির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.৩৩ টাকা। এছাড়া শেয়ার সম্পদ মূল্য (এনএভিপিএস) হয়েছে ২১.০৮ টাকা। ঘোষিত লভ্যাংশ বিনিয়োগকারীদের সম্মতিক্রমে অনুমোদনের জন্য এ কোম্পানি বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ২৯ জুন অনুষ্ঠিত হবে। এ সংক্রান্ত রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ৪ মে। কোম্পানিটি ২০১৫ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

প্রাইম ব্যাংক : ব্যাংকিং খাতের কোম্পানি প্রাইম ব্যাংক লিমিটেড ১৬ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। সমাপ্ত অর্থবছরের জন্য এ কোম্পানির শেয়ার প্রতি আয় (ইপিএস) হয়েছে ২.১৩ টাকা , শেয়ার প্রতি সম্পদ মূল্য (এনএভি) ২৪.৫৭ টাকা, শেয়ার প্রতি কার্যকরী নগদ প্রবাহের পরিমাণ (এনওসিএফপিএস) ৪.০৫ টাকা। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামী ৮ মে, সকাল ১১ টায় আর্মি গলফ ক্লাব, ঢাকায় অনুষ্ঠিত হবে। এজন্য রেকর্ড ডেট ২০ এপ্রিল নির্ধারণ করা হয়েছে। কোম্পানিটি ২০১৫ সালে ১৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

ইসলামী ব্যাংক:

শেয়ারহোল্ডারদের জন্য ১০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। কোম্পানির বার্ষিক সাধারণ সভা (এজিএম) হবে ২৩ মে। এর জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ২৩ এপ্রিল। কোম্পানিটি ২০১৫ সালে ২০ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *