চীনা কনসোর্টিয়ামের সংশোধিত প্রস্তাব বিএসইসিতে জমা

dse bsecস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

সব শর্ত মেনেই চীনা কনসোর্টিয়ামের সংশোধিত প্রস্তাব বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি) জমা দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)।

সোমবার (৩০ এপ্রিল) দুপুরে চীনের দুই শেয়ারবাজার শেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে পেতে অনুমোদন দেয় ডিএসই’র শেয়ারহোল্ডাররা।

এদিন বিকালে ডিএসইর পরিচালনা পরিষদ সংশোধিত প্রস্তাবটি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক খায়রুল হোসেনের কাছে জমা দিয়েছে। ডিএসইর চেয়ারম্যান অধ্যাপক আবুল হাশেমের নেতৃত্বে এ সময় ডিএসইর এমডি কেএএম মাজেদুর রহমান, পরিচালক শরিফ আতাউর রহমান, হানিফ ভূঁইয়া, মিনহাজ মান্নান ইমনসহ ডিএসইর ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

চলতি বছরে ২২ ফেব্রুয়ারি চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদনের জন্য ডিএসইর সেক্রেটারি মো. আসাদুর রহমান বিএসইসিতে প্রস্তাব জমা দিয়েছিলেন। সেই প্রস্তাব যাচাই বাছাই শেষে গত ১৯ মার্চ ডিএসইকে চীনা কনসোটিয়ামের প্রস্তাবে ৫টি শর্ত পূরণ করে সংশোধিত আকারে কমিশনে জমা দেওয়ার সুয়োগ দেয় কমিশন।

বিএসইসি’র দেওয়া শর্তগুলো হচ্ছে-কৌশলগত বিনিয়োগকারীর সঙ্গে এমন কোনও চুক্তি করা যাবে না, যা দেশের আইনের সঙ্গে সাংঘর্ষিক এবং ডিএসইর সাধারণ শেয়ারহোল্ডার ও পুঁজিবাজারের উন্নয়নের পরিপন্থি। আর ডিএসইর আর্টিকেলের পরিপন্থি কোনও সংশোধনী গ্রহণযোগ্য হবে না। এছাড়া বিএসইসিতে প্রস্তাবের আগে সাধারণ শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে, ডিএসইর সাধারণ সভায় বিএসইসির পর্যালোচনা কমিটির পর্যবেক্ষণ ও প্রত্যাহার করা শর্তগুলো জানাতে হবে এবং সাধারণ সভায় গৃহীত প্রস্তাব, সংশোধিত চুক্তি ও অন্যান্য ডকুমেন্টস কমিশনে দাখিল করতে হবে।

এর অংশ হিসেবে সোমবার (৩০ এপ্রিল) রাজধানীর পূর্বাণী হোটেলে দুপুর আড়াইটায় অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) আহ্বান করে ডিএসই কর্তৃপক্ষ। এতে ডিএসইর সকল শেয়ারহোল্ডাররা চীনা কনসোটিয়ামকে অনুমোদন দেয়। শেয়ারহেল্ডারদের অনুমোদনের পর সংশোধিত প্রস্তাব বিকেলে জমা দেয় ডিএসই।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি ডিএসইর পরিচালনা পর্ষদের বোর্ড সভায় চীনা কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেওয়া হয়। আর ২২ ফেব্রুয়ারি সকালে চীনের কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদনের জন্য ডিএসইর সেক্রেটারি মো. আসাদুর রহমান বিএসইসিতে প্রস্তাব জমা দেন।

স্টকমার্কেটবিডি.কম/এসটি/এমএম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *