চীনের ৪ বন্দরে নেপালকে প্রবেশের অনুমতি

indexস্টকমার্কেটবিডি ডেস্ক :

চীনের চারটি বন্দরে প্রবেশের অনুমতি দেওয়া হল নেপালকে। নেপালের বাণিজ্য মন্ত্রালয়ের তরফ থেকে একথা জানানো হয়েছে। শুধু বন্দরই নয়, চীনের স্থলপথেও এবার বাণিজ্য করতে পারবে নেপাল।

চারপাশে হিমালয়ে ঘেরা নেপাল বরাবরই ভারতের উপর অনেকাংশে নির্ভরশীল। সেটাই এবার অনেকটাই কমিয়ে ফেলতে চলেছে নেপাল। অর্থাৎ নেপালের বাণিজ্যে তথা আমদানী-রফতানিতে ভারতের একচ্ছত্র অধিকার কিছুটা হলেও শেষের পথে। কাঠমুণ্ডুকে পণ্য চলাচলের জন্য ৪টি বন্দর ব্যবহার করার অনুমতি দিতে চলেছে চীন। এছাড়া চীনের ৩টি স্থলবন্দরও ব্যবহার করতে পারবে নেপাল। এখন শুধুই লিখিত চুক্তির অপেক্ষা।

নেপালের বাণিজ্য মন্ত্রালয়ের এক কর্মকর্তা রবিশঙ্কর জানিয়েছেন, ভারতের ২টি বন্দরের পাশাপাশি চীনেরও ৪টি বন্দর ব্যবহার করার সুযোগ পাচ্ছে নেপাল। জাপান, কোরিয়া ও উত্তর এশিয়ার দেশগুলি থেকে পণ্য আমদানীর সময় চীনের বন্দর ব্যবহার করলে সময় অনেকটাই কম লাগবে। খরচও কমবে। বর্তমানে পণ্য চলাচল করে কলকাতা ও বিশাখাপত্তম বন্দর দিয়ে।

তবে চীনের ৪টি বন্দর ব্যবহারের অনুমতি পেলেও তার জন্য নেপালকে বড়সড় খরচের মুখোমুখি হতে হবে। কারণ নেপাল থেকে চীনের নিকটতম বন্দরের দূরত্ব ২৬০০ কিলোমিটার।

স্টকমার্কেটবিডি.কম/জেড/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *