ছুটির পর সুচক উর্ধ্বমূখী হলেও ডিএসইতে লেনদেন কম

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

টানা ৫ দিন ঈদুল ফিতরের ছুটির পর প্রথম দিনে দেশের দুই শেয়ারবাজার সব ধরণের মূল্য সূচক উর্ধ্বমূখী ছিল। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন সর্বশেষ দিনের লেনদেনের চেয়ে কমেছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

ডিএসই সূত্রে জানা যায়, বুধবার দিনের শেষে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৬২৮ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৭৪৪ কোটি ১২ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে কমেছে।

এদিন ডিএসইতে ডিএসইএক্স সূচক আগের দিনের চেয়ে ৪৭.২০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫৬৪৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫.১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২৯০ পয়েন্টে। ডিএসই-৩০ সূচক ১২.৫৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২০৮৩ পয়েন্টে।

এদিন দিনভর লেনদেন হওয়া মোট ৩২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২১টির, কমেছে ৭৪টির আর অপরিবর্তিত রয়েছে ৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার দর।

এদিন ডিএসইতে লেনদেনের শীর্ষ কোম্পানির মধ্যে রয়েছে – লংকাবাংলা ফাইন্যান্স, রিজেন্ট টেক্সটাইল, সিভিও পেট্রো কেমিক্যালস, বেক্সিমকো লিমিটেড, বেক্স ফার্মা, এএফসি এগ্রো, ইফাদ অটোস, ডরিন পাওয়ার ও সিটি ব্যাংক।

এদিকে বুধবার দিনেশেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ৩৫ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। গত বৃহস্পতিবার এই লেনদেন ৩১ কোটি ৯১ লাখ টাকা হয়। আজ দিনশেষে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৫৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৭ হাজার ৫০২ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২২২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ১৪৩টির, কমেছে ৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির।

এদিন সিএসইতে লেনদেনের শীর্ষে ছিল সিটি ব্যাংক ও লংকাবাংলা ফাইন্যান্স।

স্টকমার্কেটবিডি.কম/সোনিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *