জনসন অ্যান্ড জনসনকে ৫২৭ মিলিয়ন ডলার জরিমানা

jonsonস্টকমার্কেটবিডি ডেস্ক :

বিশ্ববিখ্যাত ওষুধ নির্মাতা প্রতিষ্ঠান জনসন অ্যান্ড জনসনকে ৫২৭ মিলিয়ন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের একটি আদালত। দেশটির ওকলাহামায় অপিওয়েড আসক্তি সঙ্কটে সংশ্লিষ্টতার দায়ে আদালত এই রায় দেন। তবে আদালতের রায়ের পর পর তাৎক্ষণিক প্রতিক্রিয়া কোম্পানিটি জানিয়েছে, তারা এর বিরুদ্ধে আপিল করবে।

অপিওয়েড নির্মাতা ও সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে এ সংক্রান্ত হাজারের বেশি মামলা দায়ের করা হয়েছে, সেগুলোর মধ্যে প্রথম কোনও মামলার রায়। চলতি বছরের শুরুর দিকে অক্সিকনটিন প্রস্তুতকারক পারডিউ ফার্মার সঙ্গে ২৭০ মিলিয়ন ডলার এবং টেভা ফার্মাসিউটিক্যালের সঙ্গে ৮৫ মিলিয়ন ডলারের বিনিময়ে রফাদফা করে ওকলাহামা। ফলে শুধু জনসন অ্যান্ড জনসনের সঙ্গে মামলা ঝুলে ছিল।

ওকালাহামার নরম্যানের ক্লিভল্যান্ড কাউন্টি ডিস্ট্রিক্ট কোর্টের বিচারক থাড বাল্কম্যান বলেন, সরকারি কৌঁসুলিরা দেখিয়েছেন যে- জনসন অ্যান্ড অ্যান্ড তাদের উচ্চ আসক্তির পেইনকিলার প্রোমোশনের সঙ্গে প্রতারণামূলক পদ্ধতি গ্রহণ করেছিল।

তিনি বলেন, তাদের এমন কাজ হাজার হাজার ওকলাহামাবাসী স্বাস্থ্য ও নিরাপত্তা ঝুঁকির মুখে ফেলে। ওকলাহামাবাসীদের জন্য অপিওয়েড সঙ্কট একটি আসন্ন বিপদ ও হুমকি। এদিকে জনসন অ্যান্ড জনসন থেকে আদায় করে জরিমানার অর্থ অপিওয়েড আসক্তদের চিকিৎসায় ব্যবহার করা হবে জানিয়েছেন বিচারক বাল্কম্যান।

অন্যদিকে যদি বাদী ও বিবাদী পক্ষ কোনও সমঝোতায় পৌঁছাতে ব্যর্থ হয় তাহলে আগামী অক্টোবরে ওহাইওয়ে অপিওয়েড সংক্রান্ত আরও প্রায় দুই হাজার মামলার বিচার শুরু হবে।

উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সেন্টারের তথ্য মতে-১৯৯৯ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত অপিওয়েড ওভারডোজের কারণে প্রায় চার লাখ মানুষের মৃত্যু হয়েছে। ওকলাহামা রাজ্যের আইনজীবীরা জানিয়েছেন, ২০০০ সাল থেকে রাজ্যটিতে অপিওয়েড ওভারডোজের কারণে প্রায় ছয় হাজার মানুষের মৃত্যু হয়েছে।

সূত্র: বিবিসি

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *