‘জাতীয় আয়ে শিল্পের অবদান ৩৫ শতাংশে উন্নীত করা হবে’

mosharrofস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

আসন্ন বাজেটে দেশি শিল্পকে সুবিধা দেয়া হলে বিনিয়োগ বাড়বে বলে মন্তব্য করেছেন অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। বৃহস্পতিবার চট্টগ্রাম চেম্বার আয়োজিত ২০১৯-২০২০ অর্থবছরের প্রাকবাজেট আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৯-২০ অর্থ বছরে শিল্প, ব্যবসা ও ভোক্তাবান্ধব বাজেট প্রণয়ন করা হবে যার আকার হতে পারে প্রায় ৫ লক্ষ কোটি টাকার কাছাকাছি। স্বাধীনতার সময় অন্যতম দরিদ্র রাষ্ট্র বাংলাদেশ বর্তমান বিশ্বে উন্নয়নের ক্ষেত্রে ‘মিরাক্যাল’ হিসেবে বিবেচিত হচ্ছে। এসএমই হিসেবে যাত্রা করে অনেক বৃহৎ শিল্পের জন্ম হয়েছে। উদ্যোক্তারা উন্নত বিশ্বের অনুকরণে মানসম্পন্ন পণ্য উৎপাদন ও রপ্তানি করছেন। যার ফলে কর্মসংস্থান সৃষ্টি হচ্ছে।

তিনি বলেন, ব্যবসাকে আধুনিকায়ন করতে হবে এবং ট্যাক্সের আওতা বাড়াতে হবে। জাতীয় আয়ে শিল্পের অবদান ৩৩ শতাংশ হতে ২০২১ সালের মধ্যে ৩৫ শতাংশে এ উন্নীত করতে হবে। সরকার সংযোজন শিল্পের চেয়ে দেশিয় উৎপাদন শিল্পের উপর অনেক বেশি গুরুত্বারোপ করছে। সবার জন্য সুষম সুবিধা নিশ্চিত করতে নতুন ভ্যাট আইন বাস্তবায়নের মাধ্যমে ভ্যাটের হার হ্রাস পেলেও সবার সহযোগিতায় সংগ্রহ বৃদ্ধি পাবে। বাজেট প্রণয়নের আগে ব্যবসায়ীদের চাহিদা জানার জন্য মতবিনিময় করা হয়। সব প্রস্তাব হয়তো বাস্তবায়ন করতে পারি না। কিছু বাস্তবায়ন হয়। আমরা এমন কিছু করবো না যাতে শিল্প মালিক, ব্যবসায়ী, ভোক্তা ও দেশ ক্ষতিগ্রস্ত হয়।

স্বাগত বক্তব্যে চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, এবার শুল্ক সংক্রান্ত ১৪৮টি, আয়কর সংক্রান্ত ৪৪টি প্রস্তাব ও নতুন ভ্যাট আইনের ওপর পর্যবেক্ষণ দিয়েছি। ব্যক্তি কর সীমা সাড়ে ৩ লাখ, নারী ও ৬৫ বছরের ঊর্ধ্বের আয়কর সীমা ৪ লাখ, প্রতিবন্ধীদের পৌনে ৫ লাখ এবং যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের সোয়া ৫ লাখে উন্নীত করার অনুরোধ জানানো হয়েছে।

বৃহত্তর চট্টগ্রামের মেগাপ্রকল্পগুলো তুলে ধরে মাহবুবুল আলম বলেন, এসব প্রকল্প বাস্তবায়নে আগামী বাজেটে যথাযথ নির্দেশনা দিতে হবে। ব্যাংক ঋণের সুদহার এক অঙ্কে নামিয়ে আনতে হবে।

সভায় উপস্থিত ছিলেন এনবিআর সদস্য ফিরোজ শাহ আলম, কানন কুমার রায়, সৈয়দ গোলাম কিবরীয়া প্রমুখ।

স্টকমার্কেটবিডি.কম/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *