জাল-শেয়ার বিক্রি মামলার এক আসামির জামিন

bishes tribunalনিজস্ব প্রতিবেদক :

জাল শেয়ার, সার্টিফিকেট ও বরাদ্দপত্র বিক্রির অভিযোগে দায়ের করা মামলার আসামি জামিন তানলিন মাশফুকে জামিন দিয়েছেন শেয়ারবাজার সংক্রান্ত মামলা নিষ্পত্তিতে গঠিত বিশেষ ট্রাইবুনাল। এই মামলাটির কার্যক্রম বিশেষ ট্রাইবুনালে চালুর বিষয়ে ১৭ সেপ্টেম্বর আদেশ দেওয়া হবে। রবিবার বিশেষ ট্রাইবুনালের বিচারক হুমায়ন কবীর রায়ের এ দিন ঘোষণা করেন। ওই দিন মামলার আসামিদের হাজির থাকার নির্দেশ দিয়েছেন তিনি।

আসামীদের বিরুদ্ধে বিচার কার্যক্রমটি শেয়ারবাজার বিশেষ ট্রাইব্যুনালে হবে কী না তা নিয়ে সংশয় দেখা দিয়েছে বলে জানিয়েছেন ট্রাইব্যুনাল। আগামী ১৭ সেপ্টেম্বর এ বিষযে চুড়ান্ত সিদ্ধান্ত জানাবেন।

এদিকে জাল শেয়ার বিক্রির দায়ে অভিযুক্ত আসামি তানলিন মাশফুকে জামিন দিয়েছেন বিশেষ ট্রাইব্যুনাল। একই সঙ্গে নির্ধারিত দিনে ট্রাইব্যুনালে হাজিরা দেওয়ার নির্দেশ দিয়েছেন।

এ মামলায় আসামিরা হলেন- ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক সদস্যভুক্ত প্রতিষ্ঠান (সদস্য নম্বর ৫৯) টি. মাশফু অ্যান্ড কোম্পানির সত্ত্বাধিকারী তানলিন মাশফু ও হাওলাদার মোহাম্মদ আব্দুল বারিক। তানলিন মাশফু জামিন উপস্থিত থাকলেও অপর আসামী হাওলাদার মোহাম্মদ আব্দুল বারিক পলাতক রয়েছেন।

আসামিদের বিরুদ্ধে অভিযোগে বলা হয়েছে, টি. মাশফু অ্যান্ড কোম্পানি এর সত্ত্বাধিকারী তানলিন মাশফু ১৯৯৮ থেকে ২০০০ সাল পর্যন্ত নিজ প্রতিষ্ঠানের মাধ্যমে বিভিন্ন কোম্পানির জাল শেয়ার লেনদেন করতেন। ১৯৯৮ সালে তানলিন মাশফু গালফ ফুড লিমিটেডের ১০০টি ও কনফিডেন্স সিমেন্টের ২৪০টি জাল শেয়ার লেনদেন করেন। ১৯৯৯ সালে সিনোবাংলা ইন্ডস্ট্রিজের ১ লাখ ২৫ হাজার ও শাইনপুকুর হোল্ডিংসের ৬ হাজার ৬০০টি শেয়ার লেনদেন করেছেন। এর মধ্যে তিনি শাইনপুকুর হোল্ডিংস ও সিনোবাংলা ইন্ডাস্ট্রিজের জাল শেয়ারগুলো মনির আহমেদের পক্ষে বিক্রি করেছিলেন। এ ছাড়া কনফিডেন্স সিমেন্টের জাল শেয়ার শহিদুল ইসলামের পক্ষে বিক্রি করেছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/বিএ/এইচ/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *