জুলাইয়ের শেষ সপ্তাহে লেনদেন কমলেও সূচক বেড়েছে

DSE_CSE-smbdস্টকমার্কেট :

গত ২৩ থেকে ২৭ জুলাই পর্যন্ত বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন এর আগের সপ্তাহের তুলনায় ৩৮ দশমিক ৬৩ কমেছে।  তবে ডিএসই সব ধরনের সূচক বেড়েছে।

ডিএসই’র সাপ্তাহিক লেনদেনের ওপর তৈরিকৃত প্রতিবেদন পর্যালোচনা করে এ তথ্য জানা গেছে।

ডিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ৩ হাজার ১১৭ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। গত সপ্তাহের চেয়ে লেনদেন ৩৮ দশমিক ৬৩ শতাংশ কমেছে। এর আগের সপ্তাহে লেনদেন ছিল ৫ হাজার ৭৯ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক ৩২.৬২ পয়েন্ট বা ০.৫৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৫,৮১৫ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ৫৭৮২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক ৭.৩১ পয়েন্ট বা ০.৪৪ শতাংশ বেড়ে  দাঁড়িয়েছে ২১২৯ পয়েন্টে । যা এর আগে সপ্তাহে ছিল ২১২১ পয়েন্ট।
অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক ৩.৫০ পয়েন্ট বা ০.৩০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩১৭ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৩১৩ পয়েন্ট।

সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৩৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহেও একই সংখ্যক কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়। এই সপ্তাহে দর কমেছে ১১৮টি কোম্পানির । এর অাগের সপ্তাহে দর কমেছিল ২০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের। এ সপ্তাহে দর কমা কোম্পানির সংখ্যা কমেছে ৮২টি।

এ সপ্তাহে বেড়েছে ১৮৬টি কোম্পানির। এর অাগের সপ্তাহের তুলনায় গত সপ্তাহে দর বাড়া কোম্পানির সংখ্যা বেড়েছে ৬৮টি। এর আগের সপ্তাহে বেড়েছিল ১১৬টি কোম্পানির। অপরিবর্তিত রয়েছে ২৮টির। আর লেনদেন হয়নি ২টি কোম্পানির শেয়ার।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৯৩ দশমিক ৫৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৭১ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ১.৯৬ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২.৮০ শতাংশ।

তবে এ সপ্তাহসহ গত চার সপ্তাহে জি ক্যাটাগরির কোম্পানির শেয়ারের কোনো লেনদেন হয়নি।

এদিকে, সিএসই’র সাপ্তাহিক প্রতিবেদনে দেখা গেছে, গত সপ্তাহের ৫ কার্যদিবসে মোট ১৮৪ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এর আগের সপ্তাহে ৩০৩ কোটি ৮৩ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়। এ সপ্তাহে লেনদেন কমেছে ১১৯ কোটি ২৪ লাখ  টাকা বা ৩৯.২৫ শতাংশ। সিএসই সূচক ১০৩ পয়েন্ট বা .৫৭ শতাংশ বেড়ে দাড়িয়েছে ১৮ হাজার ৩৯ পয়েন্টে। যা এর আগে সপ্তাহে ছিল ১৭ হাজার ৯৩৬ পয়েন্ট।

সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এই সপ্তাহে কোম্পানির দর সংখ্যা কমেছে ১২০টি। এ সপ্তাহে দর বেড়েছে ১৪৬টিতে এবং অপরিবর্তিত রয়েছে২৩টির।

এই সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৯.৩২ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৪.৮৬ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৮৩ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৯৬ শতাংশ।

স্টকমার্কেটবিডি.কম/এইচ/মোদক.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *