টাকা দিতে না পারায় পিপলস লিজিং অবসায়ন হচ্ছে

peoplesস্টকমার্কেটবিডি ডেস্ক :

আমানতকারীদের টাকা ফেরত দিতে না পারায় অবসায়ন (লিকুইডেশন) করা হচ্ছে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠান পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্সিয়াল সার্ভিসেস লিমিটেড। এর ফলে প্রতিষ্ঠানটি বন্ধ করে দেওয়া হবে। দায়দেনা শোধ করতে গঠন করা হবে দীর্ঘমেয়াদি স্কিম। সে অনুযায়ী গ্রাহকদের টাকা ফেরত দেওয়া হবে। প্রতিষ্ঠানটি পরিচালনায় নিয়োগ হবেন একজন অবসায়ক (লিকুইডেটর)। এটা প্রথমবারের মতো বাংলাদেশের কোনো আর্থিক প্রতিষ্ঠান অবসায়নের উদ্যোগ।

কার্যক্রম শুরুর ২২ বছরের মধ্যে এ আর্থিক প্রতিষ্ঠানকে অবসায়নে পাঠাতে হচ্ছে সরকারকে। এ প্রতিষ্ঠানের অনুমোদন দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক, দেখভালের দায়িত্বও ছিল এ সংস্থার। তদারকি দুর্বলতা ও পরিচালকদের অনিয়মের কারণে প্রতিষ্ঠানটি এখন দেউলিয়া। এমন অবস্থা আরও কয়েকটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানেরও।

বাংলাদেশ ব্যাংকের আবেদনের পরিপ্রেক্ষিতে পিপলস লিজিংকে অবসায়নের পক্ষে সম্মতি দিয়েছে সরকার। এখন আইন অনুযায়ী প্রতিষ্ঠানটিকে অবসায়নে উচ্চ আদালতে যাবে কেন্দ্রীয় ব্যাংক। আদালতের আদেশেই সব প্রক্রিয়া সম্পন্ন হবে। এ জন্য ইতিমধ্যে একজন আইনজীবীকে নিয়োগ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সচিব আসাদুল ইসলাম বলেন, ‘বাংলাদেশ ব্যাংক পিপলস লিজিংকে অবসায়নে অনুমোদন চেয়েছিল। আমরা অবসায়নের অনুমতি দিয়ে মতামত পাঠিয়ে দিয়েছি। এখন যথাযথ প্রক্রিয়া মেনে কোম্পানিটি অবসায়নে পদক্ষেপ নেবে কেন্দ্রীয় ব্যাংক।’

এর আগে বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ফাইন্যান্স করপোরেশনকে (বিআইএফসি) অবসায়নেও সরকারের মতামত চেয়েছিল কেন্দ্রীয় ব্যাংক। সরকার তাতে কোনো মতামত দেয়নি।

বাংলাদেশ ব্যাংকের সাবেক ডেপুটি গভর্নর খোন্দকার ইব্রাহিম খালেদ এ বিষয়ে বলেন, কেন্দ্রীয় ব্যাংক তার দায়িত্ব সঠিকভাবে পালন করেনি। করলে প্রতিষ্ঠানটির এমন পরিণতি হতো না। সময়মতো পর্ষদ ভেঙে দিলে এত খারাপ অবস্থা হতো না। এখন যা সিদ্ধান্ত হয়েছে, সেটা ভালো। এতে সাময়িক ক্ষতি হলেও পুরো আর্থিক খাতের জন্য ভালো হবে। সবাই সচেতন হবে। সূত্র : প্রথম আলো

স্টকমার্কেটবিডি.কম/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *