টিকফা বৈঠকে শ্রম ইস্যুতে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র

usaস্টকমার্কেটবিডি ডেস্ক:

চতুর্থ টিকফা বৈঠকে বাংলাদেশে শ্রম সংস্কার ইস্যুতে উদ্বেগ জানিয়েছে যুক্তরাষ্ট্র। গত বৃহস্পতিবার রাতে ওয়াশিংটনে ওই বৈঠক শেষে যুক্তরাষ্ট্রের বাণিজ্য প্রতিনিধির (ইউএসটিআর) দপ্তর এ কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্র-বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ ফোরাম চুক্তির (টিকফা) আওতায় ওই বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দেন বাণিজ্য সচিব শুভাশীষ বসু। যুক্তরাষ্ট্র প্রতিনিধিদলের নেতৃত্ব দেন দক্ষিণ ও মধ্য এশিয়াবিষয়ক সহকারী বাণিজ্য প্রতিনিধি (অ্যাসিস্ট্যান্ট ইউএসটিআর) মার্ক লিন্সকট।

বৈঠকের আগেই ঢাকার কর্মকর্তারা বলেছেন, যুক্তরাষ্ট্রে ২০১৩ সালে স্থগিত হওয়া বাংলাদেশি পণ্যের ‘অগ্রাধিকারমূলক বাজার সুবিধা’ (জিএসপি) বাংলাদেশ আর ফেরত চাইবে না। বাংলাদেশ মনে করে, ফিরে পাওয়ার জন্য যুক্তরাষ্ট্র যেসব শর্ত দিয়েছিল সেগুলো ইতিমধ্যে পূরণ হয়েছে। এর পরও বাংলাদেশকে জিএসপি ফেরত না দেওয়া যুক্তরাষ্ট্রের রাজনৈতিক সিদ্ধান্ত।

জানা গেছে, গত বৃহস্পতিবার রাতের বৈঠকে বাংলাদেশ টিকফা চুক্তির বাস্তবায়ন দাবি করে। এ ছাড়া যুক্তরাষ্ট্রের বাজারে বাংলাদেশি পণ্য সম্প্রসারণেরও অনুরোধ জানিয়েছে বাংলাদেশ। বিশেষ করে বালিতে বিশ্ব বাণিজ্য সংস্থার (ডাব্লিউটিও) মন্ত্রী পর্যায়ের বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী যুক্তরাষ্ট্রে বাংলাদেশি পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকার সুবিধা চেয়েছে বাংলাদেশ।

টিকফা বৈঠকে বাংলাদেশের নার্স ও ধাত্রীদের অন্যান্য সেবামূলক খাতে অংশ নেওয়ার প্রক্রিয়া সহজ করার আবেদন জানানো হয়েছে। এ ছাড়া বাংলাদেশে যুক্তরাষ্ট্রের বিনিয়োগের পরিবেশ সৃষ্টিতে সরকারের নেওয়া বেশ কিছু উদ্যোগও বৈঠকে তুলে ধরা হয়েছে।

টিকফা বৈঠক শেষে ইউএসটিআরের সংবাদ বিজ্ঞপ্তিতেও বাংলাদেশের জিএসপি স্থগিত থাকার বিষয়টি উল্লেখ রয়েছে। সেখানে বলা হয়, শ্রমিকদের অধিকার ও নিরাপত্তা নিয়ে উদ্বেগের পরিপ্রেক্ষিতে ২০১৩ সালে যুক্তরাষ্ট্রে বাংলাদেশে জিএসপি সুবিধা স্থগিত করা হয়েছে। ২০১৭ সালে দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ ছিল ৭২০ কোটি মার্কিন ডলার।

স্টকমার্কেটবিডি.কম/বি/জেড

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *