ট্যানারি মালিক-শ্রমিকদের ৯ দফা দাবি

tanaryনিজস্ব প্রতিবেদক :

সরকারের বিরুদ্ধে ট্যানারি শিল্প ধ্বংসের অভিযোগ এনেছে বাংলাদেশ ট্যানারি শিল্পের মালিক ও শ্রমিক সমিতি। ৯ দফা দাবি জানিয়ে তারা কর্মসূচি ঘোষণা করেছে।

সোমবার দুপুরে রাজধানীর হাজারীবাগে এক সমাবেশ থেকে কমসূচির ঘোষণা দেন ট্যানারি মালিক সমিতি।

বাংলাদেশ ট্যানার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শাহীন আহমেদ বলেন, ‘চামড়া শিল্পের ইতিহাসে এক কালো অধ্যায় রচিত হয়েছে। ১৯৯১ সালে তৃতীয়পক্ষ পাট শিল্পকে ধ্বংস করেছিল। আর ২০১৭ সালে এসে চামড়া শিল্পের ক্ষতি করতে উঠে পড়ে লেগেছে একটিপক্ষ। দেশে আর কেউ কখনও শিল্প উদ্যোক্তা হতে সাহস করবে না।’

তিনি আরও বলেন, ‘আমাদের শিকড় অনেক গভীরে। আমাদের শ্রমিকরা তাদের কাজের সুযোগ সৃষ্টি না হওয়া পর্যন্ত হাজারীবাগ কর্মস্থল ছাড়বে না। আজ আমাদেরকে বিসিক জলে ডুবিয়েছে। তাই বিসিকের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করা হলো।’

কর্মসূচি ঘোষণা করতে গিয়ে তিনি বলেন, আগামী ১২ এপ্রিল হাজারীবাগে কালো পতাকা মিছিল করা হবে। এছাড়া আদালতের নির্দেশ অনুযায়ী আগামী ১৫ দিনের মধ্যে যদি সাভারে গ্যাস,পানি ও বিদ্যুৎ সংযোগ না দেওয়া হয় তাহলে বিসিক ঘেরাও করবে বলে হুমকি দিয়েছেন তিনি।

এদিকে মহা সমাবেশের সভাপতি ও ফিনিশড লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোটার্স অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মহিউদ্দিন আহমেদ মাহিন, ৯ দফা দাবি তুলে ধরেন। উল্লেখযোগ্য, দাবিগুলো হলো, ২০০৩ সালে সম্পাদিক সমঝোত স্মারক অনুযায়ী সাভারের জায়গা দ্রুত রেজিস্ট্রেশন করতে হবে। শিল্প নগরীতে অন্তর্জাতিক মানের সিইটিপির ব্যবস্থা করতে হবে। আদালতের নির্দেশ অনুসারে ১৫ দিনের মধ্যে সাভারে গ্যাস, পানি ও বিদ্যুৎ সংযোগ দিতে হবে। কাজ বন্ধ থাকা অবস্থায় শ্রমিকদের বেতন-ভাড়া পরিশোধের জন্য মালিকপক্ষকে এককালীন অর্থ প্রদান করতে হবে। কারখানা উৎপাদন বন্ধ হওয়ায় যত ক্ষতি হবে তা হিসাব করে তার ক্ষতিপূরণ দিতে হবে। বিসিকের অব্যবস্থাপনার বিচার বিভাগীয় তদন্ত করতে হবে।

ট্যানার্স অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি দিল জান ভূইয়া, ওয়াকার্স ইউনিয়নের চেয়ারম্যান আবুল কালাম আজাদসহ চামড়া শিল্পের সঙ্গে সংশ্লিষ্ট সব নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। এছাড়া কয়েক হাজার শ্রমিক উপস্থিত ছিলেন।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *