ডব্লিউএফই’র পূর্ণাঙ্গ সদস্য হলো ডিএসই

dseনিজস্ব প্রতিবেদক :

ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস (ডব্লিউএফই)-এর পূর্ণাঙ্গ সদস্যপদ অর্জন করেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। ডিএসইর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জনানো হয়েছে।

ডিএসই জানিয়েছে, ২০১৫ সালের ১৯ জানুয়ারি ডব্লিউএফই’র পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য আবেদন করে ডিএসই, যা ২০১৬ সালের ১ জুলাই ডব্লিউএফই’র পরিচালনা পর্ষদে গ্রহণ করা হয়। এরপর ২০১৬ সালের ২-৪ নভেম্বর কলম্বিয়ায় অনুষ্ঠিত ডব্লিউএফই’র ৫৬তম বার্ষিক সাধারণ সভায় ডিএসই’র পূর্ণাঙ্গ সদস্যপদের বিষয়টি উপস্থাপন করা হয় এবং তা নীতিগতভাবে গৃহীত হয়।

পরবর্তীতে ডব্লিউএফই’র রিসার্চ এবং পাবলিক পলিসির প্রধান, সিক্স সুইস এক্সচেঞ্জ, কলম্বো স্টক এক্সচেঞ্জ এবং নাইজেরিয়ান স্টক এক্সচেঞ্জের প্রতিনিধিদের সমন্বয়ে ডব্লিউএফই একটি ডেক্সটপ রিভিউ টিম (ডিটিআর) গঠন করে। এই প্রতিনিধি দল চলতি বছরের ১ ও ২ ফেব্রুয়ারি ডিএসই, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) এবং অর্থ মন্ত্রণালয় পরিদর্শন করেন।

প্রতিনিধি দল ডিএসই’র অটোমেশন, ট্রেডিং কার্যক্রম, ঝুঁকি ব্যবস্থাপনা, ট্রেডিং পরবর্তী ক্লিয়ারিং ও সেটেলমেন্ট, লিস্টিং ও সার্বিক কার্যক্রম সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং ডিএসই সম্পর্কে উচ্চ ধারণা পোষণ করেন। সব আনুষ্ঠানিকতা শেষে চলতি বছরের ৬ জুন ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস-এর পূর্ণাঙ্গ সদস্যপদ লাভ করে ডিএসই।

এর আগে ডিএসই ২০১২ সালের ১৪ অক্টোবর ডব্লিউএফ’র করেসপন্ডেন্ট পদ লাভ করে। ২০১৫ সালের ১ জানুয়ারি ডব্লিউএফই’র এফিলিয়েটেড সদস্যপদে উন্নীত হয়।

১৯৬১ সালের অক্টোবর মাসে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস, লা ফেডারেশন ইন্টারন্যাশনাল ডেস বোর্সেস ডি ভ্যালেউরস (এফআইবিভি) নামে প্রতিষ্ঠিত হয়। মূলত ইউরোপীয় স্টক এক্সচেঞ্জগুলোকে নিয়ে সংগঠনটি গঠিত হয়। ২০০১ সালে সংগঠনটির বিশ্বব্যাপী সম্প্রসারণ হয় এবং নাম পরিবর্তন করে ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস হিসেবে নামকরণ করা হয়।

বর্তমানে এই সংগঠনটির ৬৭টি পূর্ণ সদস্য রয়েছে। ওয়ার্ল্ড ফেডারেশন অব এক্সচেঞ্জেস বিশ্বব্যাপী সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ ইন্ডাস্ট্রির মধ্যে সর্বোত্তম চর্চার বিষয়ে প্রাতিষ্ঠানিক উৎস হিসেবে কাজ করে আসছে এবং এর সদস্য এক্সচেঞ্জগুলো কর্পোরেট গভর্নেন্স পালন ও কমপ্লায়েন্স বিষয়ে সহায়তা করছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *