ডরিন পাওয়ার তদন্তে বিএসইসির কমিঠি গঠন

DOREEN-POWERনিজস্ব প্রতিবেদক :

শেয়ারবাজারে তালিকাভুক্ত বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ডরিন পাওয়ার জেনারেশন অ্যান্ড সিস্টেমস এর সাম্প্রতিক শেয়ার দর বাড়ার কারণ অনুসন্ধানে উপ-পরিচালক মুসতারি জাহান ও শামসুর রহমানের সমন্বয়ে দুই সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে শেয়ারবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার অনুষ্ঠিত বিএসইসির ৫৮৬ তম কমিশন সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। কমিটিকে আগামী ৩০ দিনের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, চলতি অক্টোবর মাসের ২১ কার্যদিবসে ডরিন পাওয়ারের শেয়ার দর ৫৪.৯০ টাকা বা ৭৯.৮০ শতাংশ বেড়েছে। এর মধ্যে গত ২ অক্টোবর তারিখে শেয়ার দর ছিল ৬৮.৮০ টাকা। যা সর্বশেষ আজ ৩০ অক্টোবর তারিখে বেড়ে ১২৩.৭০ টাকায় দাড়িয়েছে। মূ

লত লভ্যাংশ ঘোষণা এবং জুলাই-২০১৬ থেকে সেপ্টেম্বর-২০১৬ সময়ে প্রথম প্রান্তিকের সমন্বিত মুনাফা ঘোষণাকে কেন্দ্র করেই হঠাৎ করে ১৭ অক্টোবর থেকে ডরিন পাওয়ারের শেয়ার দর বাড়তে শুরু করে। আর কোম্পানিটির শেয়ার দর অস্বাভাবিক হারে বাড়ার প্রেক্ষিতে এর কারণ অনুসন্ধানের জন্য বিএসইসি তদন্ত কমিটি গঠন করেছে।

ডিএসইর তথ্যানুযায়ী দেখা যায়, গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডরিন পাওয়ারের ১ কোটি ৮৪ লাখ ৪৫ হাজার ৪৭১টি শেয়ার লেনদেন হয়। যার বাজারমূল্য ১৯৬ কোটি ৮৯ লাখ পাঁচ হাজার টাকা। এ সময়ে ডেরিন পাওয়ারের লেনদেনকৃত শেয়ারের পরিমাণ ছিল বাজারের মোট লেনদেনের ৬.৫২ শতাংশ।

সর্বশেষ সমাপ্ত সপ্তাহে কোম্পানিটির শেয়ার দর এর আগের সপ্তাহের তুলনায় ৫২.৯০ শতাংশ বেড়েছে। গত সপ্তাহের শেষ কার্যদিবস অর্থ্যাৎ বৃহস্পতিবার ডরিন পাওয়ারের ২৭ লাখ ৯৬ হাজার ৯০৭টি শেয়ার মোট ৪ হাজার ১৫০ বার হাতবদল হয়। যার বাজার মূল্য ৩৩ কোটি ৪৮ লাখ ৪১ হাজার টাকা। আর সর্বশেষ আজ রোববার কোম্পানিটির ২৯ লাখ ৭৩ হাজার ২২১ টি শেয়ার মোট ৫ হাজার ২৬৫ বার হাত বদল হয়েছে। যার বাজারমূল্য ৩৭ কোটি ৬৩ লাখ ২০ হাজার টাকা।

প্রসঙ্গত, চলতি বছরের এপ্রিলে শেয়ারবাজারে তালিকাভুক্ত হওয়া বিদ্যুৎ ও জ্বালানী খাতের কোম্পানি ডরিন পাওয়ারের শেয়ার ৮৩ টাকা দরে লেনদেন শুরু হলেও তালিকাভুক্তির ১ মাস পরেই চলতি বছরের মে মাসে কোম্পানিটির শেয়ার দর ৫০.৭০ টাকায় নেমে আসে। এর পর থেকে চলতি অক্টোবর মাসের ১৬ তারিখ পর্যন্ত সময়ে কোম্পানিটির শেয়ার দর ৭০ টাকার মধ্যে সীমাবদ্ধ ছিল।

তবে লভ্যাংশ ঘোষণা ও প্রথম প্রান্তিক প্রকাশকে কেন্দ্র করে হঠাৎ করেই ১৭ অক্টোবর থেকে অস্বাভাবিকভাবে এ কোম্পানির শেয়ার দর বাড়তে থাকে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ/বিএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *