ডলারের বিপরীতে ইতিহাসে সর্বনিম্ন অবস্থানে রূপি

rupiস্টকমার্কেটবিডি ডেস্ক :

ডলারের বিপরীতে ভারতীয় রুপির মান কমে নতুন রেকর্ড গড়েছে। বুধবার সামগ্রিকভাবে ৪২ পয়সা কমে ডলারের সাপেক্ষে ভারতীয় মুদ্রার দর হয়েছে ৭০.৫২ রুপি। যা ভারতীয় রুপির ইতিহাসে সর্বনিম্ন মান। এর আগে গত ১৪ আগস্ট এক ডলারের বিপরীতে পাওয়া গিয়েছিল ৭০.৯০ রুপি।

আন্তর্জাতিক মুদ্রা বিনিময় বাজারে বুধবার দিনের শুরুতেই রুপির দাম কমে হয় ৭০.৩২। এরপর অব্যাহত থাকে রুপির দামের ওঠা-নামা। এদিন শেষবেলায় ভারতীয় মুদ্রার দাম দাঁড়িয়েছিল ৭০.১০ রুপিতে। শেষ পর্যন্ত সামগ্রিকভাবে ৪২ পয়সা কমে ডলারের সাপেক্ষে দর হয় ৭০.৫২ রুপি।

একদিকে অশোধিত তেলের দাম বৃদ্ধি, অন্যদিকে মাস শেষে ডলারের চাহিদা তুঙ্গে। এই ধাক্কায় প্রবল চাপের মুখে রয়েছে রুপির দর। যুক্তরাষ্ট্র-মেক্সিকো বাণিজ্য চুক্তি কিছুটা স্বস্তির ইঙ্গিত দিলেও তাতে শেষরক্ষা হয়নি। যুক্তরাষ্ট্র ও চীনের মধ্যে চলতি বাণিজ্য-যুদ্ধ আরও কিছু দিন স্থায়ী হবে- এই উদ্বেগের প্রভাব পড়তে শুরু করে বাজারে। পাশাপাশি বাণিজ্য ঘাটতির পরিমাণ বাড়ায় রুপির ওপর আরও চাপ তৈরি হয়। বাণিজ্য ঘাটতির পরিমাণ প্রায় পাঁচ বছরের মধ্যে সর্বাধিক হয়ে পড়েছে। যার পরিমাণ দাঁড়িয়েছে ১ হাজার ৮০০ কোটি ডলার।

স্টকমার্কেটবিডি.কম/বি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *