ডিএসই ও সিএসইতে সূচকের পতনে বেড়েছে লেনদেন

DSE_CSE-smbdস্টকমার্কেটবিডি প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দিন শেষে টাকার অংকে লেনদেনের পরিমাণ দাঁড়িয়েছে ৩৮৯ কোটি টাকা। এদিন লেনদেন বাড়লেও সূচক কমেছে। অন্যদিকে এদিন চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

সোমবার লেনদেন শেষে ডিএসইতে প্রধান সূচক ডিএসইএক্স ৪৮.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ৫৮৩৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬.০৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৩৬৭ পয়েন্টে এবং ডিএস-৩০ সূচক ২০.০৪ পয়েন্ট কমে অবস্থান করে ২১৫২ পয়েন্টে।

এদিন লেনদেন হয়েছে ৩৮৯ কোটি ৫৩ লাখ টাকা। গতকাল রবিবার লেনদেনের পরিমাণ ছিল ৩৬৩ কোটি ৪৩ লাখ টাকা।

ডিএসইতে আজ ৩৩৪ টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ারের লেনদেন হয়। এর মধ্যে ৯০টির শেয়ারের দর বেড়েছে, কমেছে ২০৯টির। আর দর অপরিবর্তিত আছে ৩৫টির দর।

ডিএসইতে এদিন লেনদেনে এগিয়ে থাকা ১০টি কোম্পানি হলো – ইবনে সিনা, মুন্নু সিরামিক্স, ন্যাশনাল টিউবস, জেমিনি সী ফুডস, ইউনিক হোটেল, আনোয়ার গ্যালভানাইজিং, নাহি এ্যালুমিনাম, আলিফ ইন্ডাস্ট্রিজ, লংকা বাংলা ফাইন্যান্স ও ইফাদ অটোস লিমিটেড।

এদিকে দিনশেষে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ব্রড ইনডেক্স ৮৪.২০ পয়েন্ট কমে অবস্থান করছে ১০ হাজার ৮৮৪ পয়েন্টে।

দিনভর লেনদেন হওয়া ২২৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬২টির, কমেছে ১৪৫টির ও দর অপরিবর্তিত রয়েছে ২০টির।

এদিন টাকায় লেনদেন হয়েছে ২৬ কোটি ৩০ লাখ টাকা। গতকাল সোমবার লেনদেন হয়েছিল ১৭ কোটি ৭০ লাখ টাকা। এ হিসাবে লেনদেন আগের দিনের চেয়ে বেড়েছে।

দিনশেষে সিএসইতে লেনদেনের শীর্ষে রয়েছে গ্রামীন ফোন ও স্কয়ার ফার্মা লিমিটেড।

স্টকমার্কেটবিডি.কম/এমএম

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *