ডিএসইতে কমলেও লেনদেন বেড়েছে সিএসইতে

DSE_CSE-smbdনিজস্ব প্রতিবেদক :

দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক একচেঞ্জে (ডিএসই) মোট লেনদেনের পতন হয়েছে। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) আগের দিনের চেয়ে দিনের লেনদেন বেড়েছে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রবিবার দিনশেষে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১৬ পয়েন্ট কমে ৪৪৩০ পয়েন্টে অবস্থান করে। ডিএসই শরীয়াহ সূচক ১.৭৫ পয়েন্ট কমে ১০৭৮ পয়েন্টে অবস্থান করে। আর ডিএস৩০ সূচক ৪.৬৬ পয়েন্ট কমে অবস্থান করে ১ হাজার ৬৮৮ পয়েন্টে।

দিনভর ডিএসইতে শেয়ার লেনদেন হয়েছে ৩৪০ কোটি ৬৯ লাখ টাকা। গত বুধবার লেনদেন হয়েছে ৩৭০ কোটি ৭৪ লাখ টাকা। এহিসাবে ডিএসইতে লেনদেন প্রায় ৩০ কোটি টাকা কমেছে।

এই দিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নিয়েছে ৩১৯ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৯৯ টির কমেছে ১৭৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩ টির।

টাকার পরিমাণে লেনদেনের শীর্ষে থাকা দশ কোম্পানি হচ্ছে- কেয়া কসমেটিকস, সিএমসি কামাল, এএফসি এগ্রো, অলটেক্স টেক্সটাইল, লংকা-বাংলা ফাইন্যান্স, আমান ফিড, ওরিয়ন ফিউশন, এমারেল্ড ওয়েল, সামিট পাওয়ার ও ফুয়াং সিরামিকস।

অপরদিকে রবিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসই সার্বিক সূচক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ৬৪২ পয়েন্টে। মোট লেনদেন হয়েছে ২৩২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৬০ টির, কমেছে ১৪৭ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫ টির।

এদিন লেনদেন হয়েছে ২৮ কোটি ৫৫ লাখ টাকার বেশি শেয়ার। সর্বশেষ বুধবার লেনদেন হয়েছে ২৬ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার। এহিসাবে সিএসইতে লেনদেন প্রায় ২ কোটি টাকা কমেছে।

স্টকমার্কেটবিডি.কম/এমএ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *